কাশ্মীরে জোড়া এনকাউন্টারে নিহত 4 জঙ্গি, কেরন সেক্টরে বহু বেআইনি অস্ত্র উদ্ধার

বছরের বেশিরভাগ সময়ই উত্তপ্ত থাকে কাশ্মীর। কখনো জঙ্গি আক্রমণ, কখনো সেনা টহলদারি, যেন নিস্তার নেই কাশ্মীরের। নিরবিচ্ছিন্ন শান্তির বড়ই অভাব। শান্তিপূর্ণ সহাবস্থান একেবারে কল্পনা করতে পারেননা কাশ্মীরিরা।

শনিবার কাশ্মীরে জোড়া এনকাউন্টার চালাল সেনাবাহিনী। জঙ্গির সঙ্গে সেনাবাহিনীর সংঘর্ষে নিহত হয়েছে চার জঙ্গি। ঘটনাটি ঘটেছে কাশ্মীরের কুলগামে। শনিবার সকাল থেকেই জঙ্গিদের উদ্দেশ্যে তল্লাশি শুরু করে সেনাবাহিনী। গোয়েন্দা তথ্য অনুযায়ী নিরাপত্তা বাহিনী মাঠে নেমে কুলগামের চিনগাম এলাকায় তল্লাশির কাজ শুরু করে। 4 militants killed in twin encounters in Kashmir’s Kulgam and Pulwama, many illegal weapons recovered in Keron sector.

তদন্ত বাহিনী তল্লাশির কাজ শুরু করে প্রথমেই ঘিরে ফেলে একটি বাড়িকে। প্রথম থেকেই সেই বাড়িটির উপর সন্দেহ ছিল নিরাপত্তা বাহিনীর। ওই বাড়িতেই লুকিয়েছিল জঙ্গিরা। নিরাপত্তা বাহিনী জঙ্গিদের বাড়িটি ছেড়ে বেরিয়ে আসতে বললে, জঙ্গিরা নিরাপত্তা বাহিনীর কথা শোনে না। ধরা দিতে না‌ চেয়ে সেনাবাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে লিপ্ত হয় ওই জঙ্গীরা। পুলিশি সূত্র অনুযায়ী,কুলগামে ওই লড়াইয়ে নিহত হয় দুই জঙ্গি। তবে এখনো ওই দুই নিহত জঙ্গির দেহ পাওয়া যায়নি, চলছে তল্লাশি।

ওইদিনই কাশ্মীরের অন্য একটি জায়গায় ফের জঙ্গিদের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয় সেনাবাহিনী।কুলগামের পর পুলওয়ামার ডাডুরা এলাকায় একটি পৃথক সংঘর্ষের ঘটনা ঘটে। সেনাবাহিনীর সঙ্গে ওই সংঘর্ষে মৃত্যু হয় আরো দুই জঙ্গির। কাশ্মীর পুলিশের বক্তব্য অনুযায়ী, সংঘর্ষে নিহত ওই দুই জঙ্গির কাছ থেকে প্রচুর অস্ত্রশস্ত্র ও গুলি উদ্ধার হয়েছে।

অন্যদিকে ঘটে গেছে আরও এক চাঞ্চল্যকর ঘটনা। শুক্রবার রাতে হল সেনাবাহিনীর জয়। অনেকদিন থেকেই তাদের কাছে খবর ছিল কেরন সেক্টরে একটি গোপন বেআইনি অস্ত্র চোরাচালানকারি ছক ঘাঁটি গেড়ে বসেছে। সম্ভবত এরা জঙ্গি। শুক্রবার রাতে কেরন সেক্টরে অস্ত্র চোরাচালানকারী দের ছক বানচাল করে দিল ভারতীয় সেনা। সেখান থেকে হাতেনাতে পাকড়াও হয়েছে বেশ কয়েকজন। উদ্ধার হয়েছে প্রচুর বেআইনি অস্ত্র ও গুলি। উদ্ধার হওয়া অস্ত্রশস্ত্রের একটি তালিকা প্রস্তুত করা হয়েছে যার মধ্যে রয়েছে ৪টি একে ৪৭ রাইফেল, ৮টি ম্যাগাজিন, ২৪০টি একে ৪৭ এর গুলি।

একই দিনে একসাথে এতগুলি ঘটনা কাশ্মীরে ঘটে যাওয়ায় স্বাভাবিকভাবেই ভয়ে সন্ত্রস্ত হয়ে রয়েছেন স্থানীয় বাসিন্দারা। পরিবারের ছোটদের ও বয়স্কদের বাড়ি থেকে বেরোতে দিতে সাহস পাচ্ছে না কেউই। ভীত সন্ত্রস্থ এই কঠিন পরিস্থিতি তাড়াতাড়ি কেটে যাক এমনই প্রার্থনায় করছেন কাশ্মীর এর বাসিন্দারা।

kashmir militant attack
4 militants killed in twin encounters in Kashmir’s Kulgam and Pulwama, many illegal weapons recovered in Keron sector