কেন বাইডেনকে শুভেচ্ছা জানাননি এই 5টি দেশের প্রেসিডেন্ট?

ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) যখন মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি (US President) হিসেবে নিযুক্ত হয়েছিলেন তখন তিনি দেশের প্রায় সব রাষ্ট্রপতিদের থেকেই শুভেচ্ছাবার্তা পেয়েছিলেন। কিন্তু এবারের মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচনে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বেশ কিছু ভোটে মার্কিন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত রাষ্ট্রপতি জো বাইডেন (Joe Biden) এর কাছে হেরেছেন। গত নির্বাচনে জেতার পর রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) শুভেচ্ছাবার্তা জানালেও এবারের নবনির্বাচিত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতিকে নির্বাচনের পর কোনো শুভেচ্ছাবার্তা জানাননি পুতিন। 5 Countries Presidents don’t Greet New US President Joe Biden.

5 Countries Presidents don't Greet New US President Joe Biden. Many countries, including Russia, China, Brazil, Turkey, and Mexico, did not greet the new US President Biden.
China, Brazil, Turkey, and Mexico, did not greet the new US President Biden.

এ ঘটনা জানাজানি হলে বিশ্বজুড়ে শুরু হয়েছে রাজনীতির জল্পনা। মনে করা হয় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে জো বাইডেন-এর খুব একটা সহজ সম্পর্ক নয় বলেই পুতিন বাইডেনের এই জয় সহজভাবে মেনে নিতে পারছেন না। অবশ্য রাশিয়ার বক্তব্য মার্কিন প্রদেশের রাষ্ট্রপতি নির্বাচনের অফিসিয়ালি কোনো ঘোষণা এখনো অবধি করা হয়নি বলেই রুশ প্রধানের কাছ থেকে এখন ও অবধি কোন শুভেচ্ছা বার্তা পাওয়া যায়নি।

রাশিয়া ছাড়াও চীনের (China) তরফ থেকেও মার্কিন যুক্তরাষ্ট্রের নবনির্মিত রাষ্ট্রপতির উদ্দেশ্যে আসেনি কোন শুভেচ্ছা বার্তা। ডোনাল্ড ট্রাম্প যখন মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি হিসেবে নিযুক্ত ছিলেন সেই সময় থেকেই চীনের সঙ্গে আমেরিকার একটি দূরত্ব তৈরি হতে শুরু করেছিল। ডোনাল্ড ট্রাম্প আমেরিকার রাষ্ট্রপতি থাকাকালীন সময় থেকেই একাধিকবার চীনের সঙ্গে আমেরিকার ঠোকাঠুকি লেগেছে। কখনো আন্তর্জাতিক বাণিজ্য নীতি নিয়ে সমস্যা দেখা গেছে, আবার কখনো দেখা গেছে আন্তর্জাতিক মঞ্চে করোনার জন্য চীনকে দোষারোপ করছে আমেরিকা। তবে আমেরিকার নব নির্বাচিত প্রেসিডেন্ট বাইডেনকে কেনো এখনো শুভেচ্ছা বার্তা পাঠায়নি সে বিষয়ে মুখে কুলুপ এঁটেছে চীন।

ব্রাজিলের রাষ্ট্রপতির তরফ থেকেও মার্কিন যুক্তরাষ্ট্রের এই নতুন রাষ্ট্রপতির জন্য আসেনি কোন শুভেচ্ছা বার্তা। ব্রাজিল রাষ্ট্রপ্রধান জাইর বোলসোনারো আশা করেছিলেন এবারেও হয়তো আগের বারের মত ডোনাল্ড ট্রাম্পই জয়ের শেষ হাসি হাসবেন। কিন্তু তা না হাওয়ায় কিছুটা হলেও অসন্তুষ্ট এবং অখুশি জাইর। মনে করা হচ্ছে সে কারণেই ব্রাজিলের তরফ থেকে শুভেচ্ছা বার্তা এখনো অবধি এসে পৌঁছয়নি বাইডেনের উদ্দেশ্যে।

এছাড়াও আরো যে সব দেশের রাষ্ট্রপতিদের কাছ থেকে বাইডেনের উদ্দেশ্যে শুভেচ্ছা বার্তা এসে পৌঁছয় নি, সেই সকল দেশের মধ্যে রয়েছে তুরস্ক এবং মেক্সিকো। বাইডেন রাশিয়াকে বিপদ বলে চিহ্নিত করেছেন এবং বলেছেন তুরস্ক নিয়ে তাঁর যথেষ্ঠ উদ্বেদ রয়েছে। অর্থাৎ, মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রপতি বাইডেনকে শুভেচ্ছা বার্তায় না রাশিয়া সহ চীন, ব্রাজিল, তুরস্ক এবং মেক্সিকো সহ একাধিক দেশের।