মোতেরার নাম হয়ে গেল Narendra Modi Cricket Stadium! তাজ্জব বিরোধীরা বলছেন-এমনও হয়!

Narendra Modi Stadium, Ahmedabad
Narendra Modi Stadium, Ahmedabad

Narendra Modi Stadium: আমেদাবাদের মোতেরা স্টেডিয়াম (Motera Stadium) তৈরি হয় ১৯৮৩ সালের ১২ই নভেম্বর। তবে গত এক বছর ধরে এই স্টেডিয়ামের আমূল সংস্কার ঘটে। যার পরিবর্তন রূপ হয়ে ওঠে একেবারেই অন্যরকম। সংস্করনের পর বর্তমানে এই স্টেডিয়ামের আসন সংখ্যা হয়ে ওঠে ১ লক্ষ ১০ হাজার। এই সংস্করণের পর স্টেডিয়ামের নাম যদিও মোতেরা নেই। তা নামাঙ্কিত হয়েছে নরেন্দ্র মোদীর নামে (Narendra Modi Cricket Stadium)। Ahmedabad’s Motera Stadium gets named after Narendra Modi Cricket Stadium oppositions launches sharp attack.

Narendra Modi Cricket Stadium, Ahmedabad, Gujrat
Narendra Modi Cricket Stadium, Ahmedabad, Gujrat

আমেদাবাদের মোতেরা তথা সর্দার বল্লভ ভাই প্যাটেল স্টেডিয়াম এর নতুন নামকরণ হয় দেশের প্রধানমন্ত্রীর নাম অনুসারে। এরপর থেকে স্টেডিয়ামটি নরেন্দ্র মোদী স্টেডিয়াম Narendra Modi Cricket Stadium) নামে পরিচিত। মোতারেককে উল্লেখ করে রেখে আমেদাবাদকে স্পোর্টস সিটি তৈরি করবে বলে ভাষণ দেন অমিত শাহ। শুধু তাই নয়, তিনি সংস্করণের পর সেখান থেকেই নতুন নামকরণ জানিয়েছেন দেশের জনগণকে।

Narendra Modi Stadium Ahmedabad
Narendra Modi Stadium Ahmedabad

অমিত শাহ এও বলেন যে নরেন্দ্র মোদির কাছে এটা ছিল একটি বড় ড্রিম প্রজেক্ট। আমেদাবাদের (Ahmedabad) মুখ্যমন্ত্রী থাকাকালীনই নরেন্দ্র মোদী বলেছিলেন আমাদের দুদিকে খেয়াল রাখতে হবে। তার মধ্যে প্রথমটি হলো দেশের সেনা যোগদান এবং অন্যটি খেলাধুলো। তার ফলস্বরূপ পুলওয়ামা কাণ্ডের পর তাদের ভালো-মন্দ বিচার টা প্রধানমন্ত্রী সেনাদের হাতেই ছেড়ে দেন। যেটায় সারা ভারতবাসী খুশি হয়েছিলেন প্রধানমন্ত্রী মোদির মতামতে। এরপর তিনি তাঁর দ্বিতীয় স্বপ্নের প্রজেক্টকে এক বছর ধরে সংস্কার করলেন। (Narendra Modi Stadium)

বিজেপি দলের এই নামানুসার বিরোধী পক্ষ কোনোভাবেই মেনে নিতে পারছে না।‌‌ কংগ্রেসের মিডিয়া কো-অর্ডিনেটর রাধিকা খেরা এদিন নিজের টুইটারে বলেন, এক ব্যক্তি নিজের নাম এর স্বার্থে সর্দার প্যাটেল এর নাম সরে যেতে পারে ! একইভাবে তৃণমূল দল বিজেপিকে কঠিন কথার দ্বারা আক্রমণ করেন। তৃণমূল দলের নেতা কুনাল ঘোষ বলেন যে, বিজেপির পক্ষে এটা সম্ভব। এখানেই শেষ নয় আরও অভিযোগ ওঠে বিজেপির নামে। কোন ক্রিকেটার নয় মৃত, কিংবদন্তিও নয়, দেশের রাজনৈতিকবিদের নামে কেন স্টেডিয়ামে নামাঙ্কন হবে! একাধিক প্রশ্ন ছুড়ে দেওয়া হয় বিজেপির দিকে। (Narendra Modi Cricket Stadium)

Narendra Modi Stadium Cricket in Ahmedabad
Narendra Modi Stadium Cricket in Ahmedabad

গত বছরই ফিরোজশাহ কোটলা স্টেডিয়াম এর নাম বদলে অরুণ জেটলি নামকরণ করা হয়। দেশে জহরলাল নেহেরু অনুসারে ৯টি স্টেডিয়াম আছে। তারমধ্যে ৮টি তে জাতীয় ও আন্তর্জাতিক খেলা হয়ে থাকে। এভাবে রাহুল গান্ধীর নামে দেরাদুনে, ইন্ডিরাগান্ধির নামে দিল্লি, গুহাটিতে এছাড়া অটল বিহারি বাজপেয়ির নামে লখনৌতে দুটি স্টেডিয়াম আছে। রাজনীতিবিদদের নামে নামকরণ দেশে নতুন নয় বহু কাল থেকেই প্রচলিত কিন্তু তা কোনটাই তাদের শাসনকালে হয়নি এটাই বিরোধীপক্ষের বড় মন্তব্য। (Narendra Modi Cricket Stadium)