ভারতের কৃষক বিক্ষোভ নিয়ে এবার সরব কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

রাজধানীতে সংশোধিত কৃষি আইন (Farmer Bill) নিয়ে কৃষকদের বিক্ষোভ ক্রমশই দীর্ঘ থেকে দীর্ঘতর হতে চলেছে। এই নিয়ে এর আগে কম জল ঘোলা হয়নি। এখনো বিতর্ক যেন থামতেই চাইছে না এই কৃষি বিক্ষোভকে ঘিরে। এবার এই কৃষি বিলকে কেন্দ্র করে কৃষকদের করা বিক্ষোভ নিয়ে মুখ খুললেন কানাডার (Canada) প্রধানমন্ত্রী। ভারতের কৃষক বিক্ষোভ অত্যন্ত উদ্বেগজনক বলে তোপে দাগলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো (Justin Trudeau)।

Canadian PM Justin Trudeau supports the Indian farmers' protest on Farmer Bill 2020
Canadian PM Justin Trudeau supports the Indian farmers’ protest on Farmer Bill 2020

ভারতীয় সংশোধিত কৃষি আইন নিয়ে বিক্ষোভকে নিয়ে করা জাস্টিন ট্রুডোর মন্তব্য কে ঘিরে রীতিমতো উত্তপ্ত জাতীয় রাজনীতি। সংশোধিত কৃষি আইন নিয়ে সংসদে যেভাবে অশান্তির সূচনা হয়েছিল তা ক্রমেই একের পর এক কৃষক বিক্ষোভের দিকে এগিয়ে গিয়েছে। দেশ জুড়ে বিভিন্ন জায়গায় হয়েছে একের পর এক কৃষি বিল নিয়ে আন্দোলন। সম্প্রতি হরিয়ানা পাঞ্জাব থেকে কৃষি বিল নিয়ে আন্দোলনকারী একটি দল দিল্লির উদ্দেশ্যে যাত্রা শুরু করলে দিল্লিতে ঢোকার মুখে দিল্লি পুলিশ আটকাবার চেষ্টা করে। কিন্তু পরিস্থিতি হাতের বাইরে চলে যাওয়ার আশঙ্কায় রীতিমত কোমর বেঁধে নামতে হয় দিল্লি পুলিশকে। জলকামান এবং কাঁদানে গ্যাস ছুঁড়ে শান্ত করতে হয় এই আন্দোলনকারী দলকে।

কৃষি বিলকে নিয়ে যে উত্তেজনার সৃষ্টি হয়েছে সেই নিয়ে জাস্টিন ট্রুডো বলেছেন কৃষি বিল নিয়ে ভারতের পরিস্থিতি খুবই উদ্বেগজনক। এই নিয়ে ট্রুডো বলেছেন, ‘ভারতের কৃষক বিক্ষোভ অত্যন্ত উদ্বেগজনক। যেকোনো শান্তিপূর্ণ বিক্ষোভের পাশে রয়েছে কানাডা।’

এই ঘটনাকে ঘিরে ট্রুডোর এমন অপ্রীতিকর মন্তব্য ঝড় তুলেছে ভারতীয় রাজনীতিতে। কৃষক বিক্ষোভ নিয়ে কানাডার নেতাদের মধ্যে রয়েছে প্রচুর ভুল এবং ভ্রান্ত ধারণা। তাই কিছু না জেনে এ ধরনের মন্তব্য করা যথেষ্ট অযৌক্তিক। তাছাড়া এই বিষয়টি সম্পূর্ণ ভাবেই ভারতের ব্যক্তিগত বিষয়, এমনটাই মন্তব্য করেছেন ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব।

ট্রুডোর এই ধরনের মন্তব্য গায়ে লেগেছে শিবসেনারও। দলের হয়ে প্রিয়াঙ্কা চতুর্বেদী বলেছেন, ‘ প্রিয় ট্রুডো, ভারতকে নিয়ে আপনার উদ্বেগ আমাদের অবাক করেছে। কিন্তু ভারতের নিজস্ব কোন বিষয় অন্য কারোর সমালোচনার বিষয় হতে পারে না। প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ অন্য কেউ এই নিয়ে সুযোগ নেওয়ার আগে কৃষক সমস্যার সমাধান করুন।’ কৃষি বিল নিয়ে কৃষকদের বিক্ষোভের ঘটনায় এরপর প্রধানমন্ত্রী কি পদক্ষেপ নেন জাতীয় রাজনীতি এখন সেদিকেই তাকিয়ে।