লাদাখ সীমান্ত সঙ্ঘাতের মধ্যেই অরুণাচলে ৩টি গ্রাম বানিয়ে ফেলেছে চিন

ভারত এবং চীনের চির তিক্ত সম্পর্ক যেন কাটতেই চায় না। উভয় দেশের মধ্যে এই সংঘর্ষ কবে শেষ হবে তা দুই দেশের মধ্যে কেউই জানে না। রাষ্ট্রসঙ্ঘে দুই দেশের মধ্যকার সম্পর্কের উন্নতি নিয়ে আন্তর্জাতিক স্তরে একাধিকবার আলোচনা করা হলেও দুই দেশের মধ্যে একটিও দেশ তা করে উঠতে পারেনি। ডোকলাম সংঘর্ষ থেকে শুরু করে প্যাংগং লেকে সৈন্য প্রতিষ্ঠা করা এবং তারপরে ব্রহ্মপুত্র নদ নিয়ে যে তরজা চলছে ভারত এবং চীনের মধ্যে তা এক নতুন মাত্রা পেল। উপগ্রহ চিত্রের (Satellite image) মাধ্যমে ধরা পড়ল ইতিমধ্যেই ভারত থেকে মাত্র কিছুটা দূরত্বেই চিন তৈরি করে ফেলল তিন তিনটি গ্রাম। China builds up 3 villages near Arunachal Border.

India China border: China build three village at Himachal Pradesh, showing satellite image
India China border: China builds three villages at Himachal Pradesh

ভারত চীন এবং ভুটানের সংযোগস্থলে বুম লা নামে যে গিরিপথের অবস্থান সেই গিরিপথ থেকে মাত্র ৫ কিলোমিটারের মধ্যেই তিনটি গ্রাম দখল করে বসে আছে চীন। যার দূরত্ব ডোকলাম থেকে মাত্র ৭ কিলোমিটার। প্লানেট ল্যাব নামক সংস্থার উপগ্রহ চিত্রে এই ছবি ধরা পড়েছে।

ওই সংস্থার উপগ্রহ চিত্রে দেখা গেছে প্রথমে ওই অঞ্চলে চীনের অধীনে ছিল একটি গ্রাম , এই ছবি ধরা পড়েছে ১৭ ফেব্রুয়ারি। এরপর কিছু মাসের মাথায় ওই উপগ্রহ চিত্রে ধরা পড়েছে আরো একটি গ্রামের ছবি। প্রথমে গড়ে ওঠা একটি গ্রামে ছিল ২০ টি কাঠামো বাড়ি। এরপরে ওই কদিনের মধ্যে ওই গ্রামে তৈরি হয়েছে আরো তিনটি এনক্লেভ। জানা গিয়েছে প্রতিটি বাড়ি তৈরি হয়েছে কাঠ দিয়ে। এই গ্রামগুলির বাড়িগুলোতে বাইরের অঞ্চল থেকে লোক এনে বসিয়ে দেওয়া হয়েছে।

শুধু তাই না ওই যে নতুন তিনটি গ্রাম চীন তৈরি করেছে ডোকলাম এর সংযোগস্থলে অরুণাচল (Arunachal Pradesh) সীমান্তে সেই গ্রামের মধ্যেকার রাস্তা গুলি তৈরি করা হয়েছে পিচ দিয়ে। গ্রামের সংযোগকারী রাস্তাগুলি পাকা ভাবে তৈরি করা হয়েছে। প্লানেট ল্যাবের ওই উপগ্রহ চিত্রে দেখা গেছে গ্রাম গুলির মধ্যে দূরত্ব খুব জোর এক কিলোমিটার। এই ঘটনাটি নিয়ে অবশ্য ভারত কে কোনো রকম কোনো মন্তব্য করতে দেখা যায়নি। পূর্ব লাদাখে সেনা মোতায়েন নিয়ে ভারত যে সময়ে ব্যস্ত ছিল মনে করা হচ্ছে সেই সময়েই সকলের চোখের অগোচরে চীন কাণ্ড ঘটিয়েছে। বিভিন্ন কূটনৈতিক আলোচনায় মনে করা হচ্ছে এই নিয়ে ভারত চীনের সম্পর্ক ফের একবার ঘোলা হতে চলেছে।