বঙ্গোপসাগরে নতুন করে তৈরি হচ্ছে গভীর নিম্নচাপ! দক্ষিণবঙ্গ জুড়ে ভারী বৃষ্টির সম্ভাবনা

বঙ্গোপসাগরে নতুন করে গভীর নিম্নচাপ তৈরি হচ্ছে। নিম্নচাপটি মূলত জমাট বাঁধছে অন্ধ্রপ্রদেশ উপকূলের পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে। এখনো পর্যন্ত এই নিম্নচাপের প্রভাব বাংলায় সরাসরি পড়েনি। উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি ওই নিম্নচাপ রবিবারের মধ্যে দক্ষিণবঙ্গে কতটা প্রভাব পড়বে সে দিকেই নজর বাংলার আবহাওয়াবিদদের।

যদিও, উত্তরবঙ্গে আগামী 24 ঘণ্টায় বজ্রবিদ্যুৎ সহ ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা দিয়েছে আবহাওয়া দপ্তর। আলিপুরদুয়ার জলপাইগুড়ি কোচবিহার এই তিনটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এছাড়াও দার্জিলিং এবং কালিম্পং-এর পার্বত্য এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা। উত্তর ও দক্ষিণ দিনাজপুর মালদহ সহও বিস্তৃত এলাকা জুড়ে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

তবে স্বস্তির খবর রয়েছে দক্ষিণবঙ্গে। রবিবার পর্যন্ত ভারী বৃষ্টির কোন সম্ভাবনা নেই। তবে বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত মাজহারী বৃষ্টি চলবে সমগ্র দক্ষিণ বঙ্গের জেলাগুলিতে। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় অনাদৃত অস্বস্তি বজায় থাকবে।

আগামী রবিবার উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। মৌসুমী অক্ষরেখা নাগপুর থেকে ছত্রিশগড় এবং তেলেঙ্গানা নিম্নচাপ এলাকার মধ্যে দিয়ে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। অপর একটি নিম্নচাপ অক্ষরেখা তেলেঙ্গানা থেকে মহারাষ্ট্র পর্যন্ত বিস্তৃত। এছাড়াও উত্তর-পশ্চিম রাজস্থান এবং দক্ষিণ গুজরাট জুড়ে বিস্তৃত রয়েছে ঘূর্ণবাত।

তবে আজ কলকাতায় আংশিক মেঘলা আকাশ। দুপুরে ছিটে ফোঁটা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় গোটা দিন জুড়ে অস্বস্তি অনুভব হবে। আজ কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল 27.1 ডিগ্রী সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রী সেলসিয়াস বেশি। মঙ্গলবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা 30 ডিগ্রি সেলসিয়াস ছিল, যা স্বাভাবিকের তুলনায় 1 ডিগ্রি সেলসিয়াস বেশি। গত 24 ঘণ্টায় দক্ষিণবঙ্গে বৃষ্টি হয়েছে 1.9 মিলিমিটার। বাতাসের আপেক্ষিক আদ্রতা 69 থেকে 94 শতাংশের মধ্যে ছিল।

অন্যদিকে আন্দামান-নিকোবরের সমুদ্রের জলোচ্ছ্বাস দেখা যেতে পারে শুক্রবার থেকে রবিবার পর্যন্ত। উপকূলবর্তী এলাকায় 50 কিলোমিটার বেগে ঝোড়ো হওয়া হওয়ার সম্ভাবনা দিয়েছে আবহাওয়া দপ্তর। এইসময় মৎস্যজীবীদের সমুদ্রে না নামার পরামর্শ দিয়েছেন আবহাওয়া দপ্তর। ওই সময় আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের বজ্রবিদ্যুৎ সহ ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা।