মারাদোনার মৃত্যু কি চিকিৎসার গাফিলতির জন্যই? তোলপাড় ফুটবল মহল

২৫ শে নভেম্বের মৃত্যু হয়েছে ফুটবল (football) oজগতের রাজপুত্র দিএগো মারাদোনার (Diego Maradona)। মারাদোনার মৃত্যুতে গোটা বিশ্ব শোকাহত। কিন্তু তার মধ্যেই উঁকি মারছে জল্পনা। মারাদোনার মৃত্যু নাকি চিকিৎসার গাফিলতির কারণেই ঘটেছে, এমন প্রশ্নই বারবার উঠছে মারাদোনার পরিবারের তরফ থেকে। এমনকি মারাদোনার ফ্যানেদের তরফ থেকেও এই দাবি কানাঘুষো উঠে এসেছে।

Argentina Football Legend Diego Maradona Dies Of Heart Attack At 60
Argentina Football Legend Diego Maradona Dies Of Heart Attack At 60

প্রবাদপ্রতিম ফুটবলার দিএগো মারাদোনার চিকিৎসার দায়িত্বে ছিলেন লিওপল্ডে লুক নামে এক চিকিৎসক। তিনি মারাদোনার ব্যক্তিগত চিকিৎসক ছিলেন। মৃত্যুর কিছুদিন আগে মাথায় অস্ত্রপচার হয় মারাদোনার। সেই থেকেই মারাদোনার শরীর অল্প অল্প করে ভেঙে পড়তে থাকে। যে কারণেই মারাদোনার মৃত্যুর সমস্ত সন্দেহ গিয়ে পড়েছে ফুটবলারের ব্যক্তিগত চিকিৎসক লিওপল্ডে লুক এর ওপর।

মারাদোনার পরিবারের তরফ থেকে সন্দেহ করা হচ্ছে এই চিকিৎসককে। মাথায় অস্ত্রোপচারের পর ৮ দিনের মধ্যেই হাসপাতাল থেকে কি করে ছেড়ে দেওয়া হল মারাদোনা কে। প্রশ্ন উঠেছে সেই নিয়েও। কারণ অস্ত্রোপচারের কিছুদিনের মধ্যেই ঘুমের মধ্যে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ফুটবলারের। মারাদোনার পরিবারের তরফ থেকে তার ৩ মেয়ের অভিযোগ অনুযায়ী ওই চিকিৎসকের গাফিলতিতেই মৃত্যু হয়েছে মারাদোনার।

তবে লিওপল্ডে লুক এর ওপর আনা এই অভিযোগ সম্পূর্ণ ভাবে অস্বীকার করেছেন ওই চিকিৎসক। তিনি বলেছেন তার বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে। কেউ ইচ্ছে করে ফাঁসাচ্ছে তাকে। এই বিষয়ে লুক কিছুই জানেন না। যদিও মারাদোনার পরিবারের তরফ থেকে এমন অভিযোগ করার পরে ওই চিকিৎসকের বাড়িতে হানা দিয়েছে পুলিশ। এমনকি ওই চিকিৎসক এও জানিয়েছেন হঠাৎ করে নিজের বাড়িতে পুলিশকে আসতে দেখে তিনি রীতিমতো ভয় পেয়ে গিয়েছিলেন, অবাক হয়ে গিয়েছিলেন তিনি। মারাদোনা কে বাঁচাতে সবরকম চেষ্টা তিনি করেছিলেন। তবু তিনি বাঁচাতে পারেননি ওই প্রবাদপ্রতিম ফুটবলার কে। এর জন্য তাঁর মনে আক্ষেপের শেষ নেই।

Argentina Football Legend Diego Maradona Dies Of Heart Attack At 60
Argentina Football Legend Diego Maradona Dies Of Heart Attack At 60

যদিও মারাদোনার আইনজীবী এই প্রশ্ন তুলেছেন যে অ্যাম্বুলেন্সকে খবর দেওয়ার পরেও এই ধরনের এমারজেন্সিতে অ্যাম্বুলেন্সের আসতে কেন আধঘন্টা দেরী হল সেই নিয়ে খতিয়ে দেখা উচিত। আদালতের তরফ থেকে জানানো হয় ওই চিকিৎসক এর বাড়িতে পুলিশ হানা দিয়ে যা যা সাক্ষ্যপ্রমাণ পেয়েছেন তা সংগ্রহ করে রাখা হয়েছে। যদিও তা এখনও পেশ করা হয়নি।