মারাদোনা নাকি ১১ সন্তানের বাবা! অথচ বৈধ সন্তান মাত্র ‌‌২

২০২০ সালটা বোধহয় সত্যিই অভিশপ্ত বছর। একের পর এক প্রিয় মানুষ চলে যাচ্ছেন আমাদের ছেড়ে। কিছুদিন আগে বাঙালির প্রিয় অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের জীবনাবসান হয়েছে। আর সম্প্রতি সারা পৃথিবীর অন্যতম পছন্দের একজন মানুষ চলে গেলেন। গতকাল মারা গেলেন কিংবদন্তি ফুটবলার দিএগো মারাদোনা (Diego Maradona)। চোখের জলে বিশ্ববাসী বিদায় দিলেন তাঁকে।

Diego Maradona Daughters Dalma and Giannina kiss their father on the cheek after attending a film screening.
Diego Maradona Daughters Dalma and Giannina kiss their father on the cheek after attending a film screening Credit: AFP – GETTY

মারাদোনার মৃত্যুতে ফুটবল জগতের মারাত্মক ক্ষতি হলো বলে মনে করছে সারা পৃথিবী। মারাদোনা ছাড়া আর্জেন্টিনা কল্পনাই করা যায় না। গতকালই মৃত্যু হয়েছে সেই মাঠ কাঁপানো ফুটবলারের। মৃত্যুর সময়ে এই ফুটবলারের বয়স হয়েছিল প্রায় ৬০ বছর। পরিবারের তরফ থেকে জানা যায় হঠাৎ করেই হূদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় মারাদোনার। মারাদোনার মৃত্যু যেন বিশ্ব ফুটবল বাসীর কাছে ঈশ্বরের মৃত্যু, ভালোবাসার মৃত্যু, ফুটবলের মৃত্যু।

Diego Maradona arrives with ex-wife Claudia and two daughters on the red carpet
Diego Maradona arrives with ex-wife Claudia and two daughters Dalma and Giannina on the red carpet. Credit: AFP – GETTY

মারাদোনার মৃত্যুর পর একটি খবর নিয়ে বেশ চাঞ্চল্য তৈরি হয়। মারাদোনার সন্তান সংখ্যা নাকি ১১। তবে মারাদোনা নিজে বলেছেন মারাদোনার সন্তান ২ টি। অর্থাৎ কিনা বৈধ সন্তান দুটি এবং বাকি সব অর্থ এবং ভুলের ফল। এমনকি কিউবাতে মারাদোনার ৩ সন্তান রয়েছে।

Diego Maradona arrives with ex-wife Claudia and two daughters on the red carpet
Diego Maradona with ex-wife Claudia and two daughters Dalma and Giannina on red carpet. Credit: AFP – GETTY

১৯৬০ সালে আর্জেন্টিনার এক বস্তিতে জন্ম নিলেও দিএগো মারাদোনার ভাগ্য এবং তাঁর স্কিল অল্প সময়ের মধ্যেই তাকে নিয়ে যায় সফলতার উচ্চ শিখরে। আন্তর্জাতিক ফুটবল জগতে মারাদোনা যখন পা রাখেন তখন তাঁর বয়স মাত্র ১৬ বছর। ১৯৮২,১৯৮৬,,১৯৯০,১৯৯৪ সালের পরপর প্রতিটি বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছিলেন মারাদোনা। নিজের ক্ষমতায় জায়গা করে নিয়েছিলেন প্রতিটি বিশ্বকাপে। এরপর ১৯৮৬ সালের বিশ্বকাপে দারুণভাবে জিতিয়েছেন নিজের দেশকে। ‌১৯৯০ সালে মারাদোনার অনবদ্য চেষ্টায় ফাইনালে জায়গা করে নেয় আর্জেন্টিনা।

Diego Maradona son Diego Sinagra
Diego Maradona son Diego Sinagra. Credit: AFP – GETTY

১৭ বছর বয়সে মারাদোনার দেখা হয় তাঁর স্ত্রী এর সাথে। এরপরে ১০ বছর সম্পর্কে থেকে বিবাহ বন্ধনে আবদ্ধ হন মারাদোনা এবং ক্লাউডিয়া ভিলাফোনের। তবে অনেকেই বলেন সেই বিবাহ খুব একটা সুখকর ছিল না। তাই অবশেষে ২০০৪ শারে সেই বিয়ে ভেঙে যায়। ডিভোর্স হয়ে যায় মারাদোনা এবং ক্লাউডিয়া ভিলাফোনের। মারাদোনা এবং ক্লাউডিয়া ভিলাফোনের (Maradona wife Claudia Villafañe) ২ কন্যা সন্তান রয়েছে। একমাত্র এই ‌২ সন্তানই বৈধ। (Diego Maradona Children name: Diego Sinagra, Giannina Maradona, Dalma Maradona, Diego Fernando Maradona Ojeda, Jana Maradona,…)

Diego Maradona Daughters Dalma and Giannina
Diego Maradona Daughters Dalma and Giannina. Credit: AFP – GETTY

মারাদোনার মৃত্যুতে শোকাহত মারাদোনার অত্যন্ত প্রিয় ফুটবলার বন্ধু পেলে। মারাদোনার মৃত্যুর পরে টুইট করে পেলে লিখেছেন আমার প্রিয় বন্ধুকে হারালাম বিশ্ব হারালো এক কিংবদন্তি কে।

Diego Maradona arrives with ex-wife Claudia and two daughters Dalma and Giannina on the red carpet
Diego Maradona arrives with ex-wife Claudia and two daughters Dalma and Giannina on the red carpet. Credit: AFP – GETTY