Sangbad World

খালি পেটে ঘি খেলে ওজন বাড়ে না, উল্টে মিলতে পারে নানাবিধ উপকার

প্রাচীন আয়ুর্বেদ এর মধ্যে অন্যতম একটি পথ্য হলো ঘি। ঘি-এ রয়েছে নানা রকম উপকারী উপাদান। কি শরীরের পক্ষে অত্যন্ত উপকারী। তবে সকালে উঠে খালি পেটে ঘি খেলে বাড়িতে কি কি উপকার মিলতে পারে তা জেনে নিন এক নজরে। আয়ুর্বেদ চিকিৎসকেরা জানাচ্ছেন খালি পেটে ঘি খেলে মিলতে পারে নানা রকম শারীরিক উপকার (ghee er upokarita)। গরম জলের সঙ্গে কি মিশিয়ে তা সেবন করলে শরীরের নানাবিধ রোগ দূর হতে পারে এমনটাই যানাচ্ছেন তাঁরা। ঘি তে রয়েছে নানা রকম অ্যান্টিঅক্সিডেন্ট যা বিভিন্ন রকম রোগ প্রতিরোধ করতে সাহায্য করে, শরীরে জীবাণু আক্রমণ এর প্রকোপ কমায়। তবে খালি পেটে ঘি খাওয়ার রয়েছে একটি বিশেষ শর্ত। খালি পেটে ঘি খাওয়ার পর ৩০ মিনিট পর্যন্ত কিছু খাওয়া যাবেনা। Eating ghee on an empty stomach reduces belly fat body weight various benefits of ghee.

Eating ghee on an empty stomach reduces belly fat body weight

অ্যান্টিঅক্সিডেন্ট ছাড়াও ঘি তে রয়েছে অ্যামাইনো এসিড। অনেকেই মনে করেন ঘি (desi ghee) খেলে শরীরের চর্বি বৃদ্ধি পায় ফলে ওজন বাড়ে। কিন্তু এটি মিথ ছাড়া আর কিছুই নয় আসলে এর উল্টোটাই সত্য। ঘি খেলে পেটের অস্বাভাবিক চর্বি কমে। ঘি তে উপস্থিত ওমেগা 3 এবং ওমেগা ফ্যাটি এসিড শরীরের অতিরিক্ত মেদ কমাতে সাহায্য করে। তাই যারা ওজন কমাতে চান তারা খালি পেটে ঘি খেলে মিলবে ম্যাজিকের মতো ফল। খালি পেটে ঘি খেলে ব্যাড কোলেস্টেরল কমে, পাশাপাশি কমে ফ্যাট, এর ফলে শরীর হয়ে ওঠে সুস্থ।

খালি পেটে ঘি খেলে তা মস্তিষ্কের জন্য উপকারী। মস্তিষ্কের জন্য প্রয়োজনীয় ফ্যাট যোগান দেয় ঘি। ফ্যাটে উপস্থিত ঘি বিভিন্ন কোষ কে সমৃদ্ধ করে। পাশাপাশি ফ্যাটে যে প্রোটিন থাকে তা মস্তিষ্কের বিভিন্ন অংশের প্রেরিত হয় যার ফলে বাড়ে স্মরণশক্তি।

Benefits of Desi ghee, Cow Ghee Benefits

কারোর যদি শরীরে অস্টিওপোরোসিসের মতো অসুখ থাকে তাহলে কি সেবন করলে সেই অসুখ থেকেও রেহাই পাওয়া যেতে পারে। স্বাভাবিকভাবে দুটি হাড়ের সংযোগস্থলে একটি স্বাভাবিক লুব্রিকেন্ট পদার্থ থাকে যা দুটি হাড়ের মধ্যে ঘর্ষণ থেকে হাড় কে রক্ষা করে, এই লুব্রিকেন্ট এর পরিমাণ শরীরে বাড়ে যদি খালি পেটে ঘি সেবন করা যেতে পারে। পাশাপাশি শরীরের অতিরিক্ত ক্যালসিয়াম নিয়ন্ত্রণ করতে সাহায্য করে ঘি।

শুধু তাই নয় খালি পেটে ঘি খেলে শরীরে রক্ত সঞ্চালনও ঠিকঠাক থাকে। ফলে রক্তচাপ স্বাভাবিক থাকে। তাই যাদের রক্তচাপের সমস্যা রয়েছে তারা খালি পেটে ঘি সেবন করলে মিলতে পারে উপকার।

Exit mobile version