চিন্তাশক্তি নষ্ট করেতে পারে এইসব শাকসবজি! গবেষণায় সামনে এলো চাঞ্চল্যকর তথ্য

মটরশুটি প্রায় প্রত্যেক মানুষেরই খুব প্রিয় সবজি। রান্নাতে তো মটরশুঁটির দেওয়াই হয়, আবার অনেকে মটরশুঁটি কাঁচা খেতেও ভালোবাসেন। এটি খুবই সুস্বাদু এবং পুষ্টিকর সবজি। মটরশুঁটির প্রধানত শীতকালীন সবজি হলেও বর্তমানে এটি সারা বছর পাওয়া যায়। তবে এবার মার্কেট থেকে মটরশুঁটির কেনার আগে সাবধান! কারণ, আপনার চিন্তা শক্তিকে দুর্বল বা নষ্ট করে দিতে পারে। একটি মার্কিন গবেষণায় এমনই চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে।

কিছুদিন পূর্বে ডেইলি মেইল (Daily Mail)-এর একটি প্রতিবেদনে, এই গবেষণা সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশিত হয়। প্রকাশিত ওই তথ্য অনুযায়ী, আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় থাকা একাধিক খাদ্যশস্য বা শাকসবজি আমাদের শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকারক। এগুলির মধ্যে এমন কিছু ক্ষতিকারক পদার্থ রয়েছে যা আমাদের চিন্তা শক্তি কে নষ্ট করে দিতে পারে।

ওই প্রতিবেদন অনুযায়ী, আমেরিকান গবেষক স্টিফেন গুন্ড্রির মতে, কিছু গাছপালা আছে যেগুলি নিজেদের মধ্যে ল্যাকটিন তৈরি করতে সক্ষম। এই ল্যাকটিন, গাছগুলির আত্মরক্ষার কাজে ব্যবহৃত হয়। কীটপতঙ্গের হাত থেকে গাছগুলোকে রক্ষা পেতে সাহায্য করে। কীটপতঙ্গ গুলির ল্যাকটিনের সংস্পর্শে এলে আড়ষ্ঠ হয়ে, কার্যক্ষমতা নষ্ট হয়ে যায়। গবেষক চিকিৎসক স্টিফেন জানান, মটরশুটি, শসা, টমেটো, সয়াবিন, কাজু, চিনাবাদাম ও শুকনো লঙ্কার মত খাদ্যে ল্যাকটিনের প্রভাব খুব বেশি থাকে।

গবেষকদের মতে, মানব শরীরে ল্যাকটিন প্রবেশ করলে এলার্জি ও ব্রেন ফোগ-এর মত সমস্যা তৈরি হয়। মানসিক অবসাদের অন্যতম কারণ হতে পারে এই ল্যাকটিন। দীর্ঘদিন ধরে ল্যাটিন রক্তের মাধ্যমে মস্তিষ্কে পৌঁছালে মানুষের চিন্তা শক্তি দুর্বল কিংবা নষ্ট করতে পারে।