Farmers Protest: কৃষক আন্দোলনের পাশে দাঁড়ালেন পর্নস্টার মিয়া খলিফা, Mia Khalifa

কৃষকদের আন্দোলন (Farmers Protest) সমর্থনে দেশ ছেড়ে বিদেশীরাও যোগদান করছেন। গায়িকা রিহানা ও পরিবেশবিদ তো আছেনই সাথে যোগ দিলেন প্রাক্তন পর্ন স্টার মিয়া খালিফা (Mia Khalifa)। রিহানা মন্তব্য করেন কৃষক আন্দোলন নিয়ে কারো কোন মন্তব্য নেই কেন! সাথে থানবার্গের ও একই মন্তব্য যে কৃষক আন্দোলনে কৃষকদের পাশে তিনি আছেন। এরূপ মন্তব্যের পর মঙ্গলবার ট্যুইটার কে অবলম্বন করে নিজের মন্তব্য প্রকাশ্যে আনেন মিয়া খালিফা। পরপর দুবার ক্ষোভ প্রকাশ করেন নিজের বক্তব্য দিয়ে। Farmers Protest in India Mia Khalifa tweets in support of farmers after Rihanna.

Farmers Protest in India Mia Khalifa tweets in support of farmers after Rihanna
Farmers Protest in India Mia Khalifa tweets in support of farmers after Rihanna

কৃষক আন্দোলন বন্ধ করার জন্য দিল্লি আশেপাশে অঞ্চলে ইন্টারনেট সংযোগ বিঘ্ন ঘটার কারণ জানতে চেয়ে প্রশ্ন ছুড়ে দেন মিয়া (Mia Khalifa)। সাথে তার দ্বিতীয় বক্তব্যের প্রকাশ ঘটেছে যে যারা এই কৃষক আন্দোলনের (Farmers Protest) সঙ্গে জড়িত তারা কেউই অর্থের জন্য আন্দোলন করছেন না, অভিনয় করছেন না নিশ্চয়ই । এই আন্দোলনের বিপক্ষে থাকা ব্যক্তিবর্গকে তীব্র ধিক্কার জানিয়েছেন বলা যায় এক প্রকার। এবং প্রতি মুহূর্তে এক কথাই বলেছেন আন্দোলনে সর্বদা কৃষকদের পাশে আছেন প্রাক্তন পর্ন স্টার।

কুইন নায়িকা একের পর এক বিদেশি মন্তব্য দেখে রীতিমতো নিজের ক্ষোভ প্রকাশ করে কড়া নির্দেশ জারি করেছেন যে, বাইরের দেশের মানুষ যেন কোনভাবেই ভারতবর্ষের একান্ত ভেতরকার সমস্যায় নিজেকে না সংযুক্ত করে। তার মত অনুসারে তিনি বারবার বোঝাতে চাইছেন যে কৃষকদের অসহায়তার মন্তব্য জানিয়ে ভারতকে অখন্ড ভাগে ভাগ করার পরিকল্পনা ছাড়া আর কিছুই না।

ভারতীয় বলিউড (Bollywood) কুইন এর বিপক্ষ মন্তব্যকে বুড়ো আংগুল দেখিয়ে সেইসময় ও থানবার্গের মতামতকে সম্মান জানিয়ে তাদের সাথে হাত মেলান এবং শ্রদ্ধার সাথে ধন্যবাদ জানান রিচা চাড্ডা, দিলজিৎ দোশাঞ্জ এবং শিবানি দান্দেকার। ভারতীয় বলিউড জগতের অভিনেতাদের প্রায় অধিকাংশই কৃষকদের পাশে দাঁড়িয়েছেন বলেই সূত্রের খবর। ফলস্বরূপ নিজেদের পক্ষের দলকে ভারী করার লক্ষ্যে বিদেশি মন্তব্যকে সমর্থন জানাচ্ছে সাথে বিদেশীদেরকে আহবান করছেন। এরূপ ঘটনার পরিপ্রেক্ষিতে অর্থাৎ রিহানা ও থানবার্গের সমর্থন যখন ইতিবাচক সম্মানের জায়গা দখল করলো, ঠিক তখনই বিদেশি প্রাক্তন পর্ন স্টার মিয়া খালিফা (Mia Khalifa) স্বাচ্ছন্দে কৃষকদের পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়ে টুইট করে।

তবে দিন যত সামনের দিকে অগ্রসর হচ্ছে তত জল যেন ঘোলা হয়ে উঠছে কৃষকদের আন্দোলনকে (Farmers Protest) ঘিরে। আন্দোলনের গন্তব্যস্থান আদৌ ঠিক কোথায় তা বোঝা বেশ কঠিন। এই আশ্বাস কতটা মজবুত ও বাস্তবায়িত হবে তা এখনই বলা সম্ভব নয়। আগামী পরিস্থিতি ঠিক করবে কৃষক আন্দোলন কতটা সাফল্যমন্ডিত এবং কতটা পরিণত হবে ।

Arindam

Content writer and blogger at Sangbad World