বিশ্বের দ্রুততম মহিলা স্কেটার হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্নাটকের স্কেটার ওজাল সুনীল নালাভাদি

আবারো ভারতের জয়। স্পোর্টসে যেভাবে ভারত একের পর এক জয় নিয়ে এগিয়ে চলেছে তাতে স্পোর্টস তালিকায় শীর্ষে পৌঁছতে খুব একটা সময় লাগবে বলে মনে করা হচ্ছে না। এবার ভারতের জয় একটু অন্যরকম। ভারতীয় এক কিশোরী স্কেটিং(Skating)-এ জয় এনে দিল ভারতের। স্কেটিং চ্যাম্পিয়ন কর্নাটকের (Karnataka) বাসিন্দা, ১৪ বছর বয়সি ওজাল সুনীল নালাভাদি (Ojal Sunil Nalavadi) স্কেটিং-এর ক্ষেত্রে যে অনন্যতা দেখালো তা এর আগে খুব একটা বিশ্ববাসী দেখেছে বলে মনে হয় না। Fastest Female Skater Ojal Sunil Talavadi.

Fastest Female Skater Ojal Sunil Talavadi, has been named Guinness Book of World Record
Fastest Female Skater Ojal Sunil Talavadi has been named Guinness Book of World Record

চোখে কালো কাপড় বেঁধে চোখ বন্ধ অবস্থায় নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট পরিমাণ পথ স্কেটিং করে অতিক্রম করল কর্নাটকের কিশোরী ওজাল সুনীল নালাভাদি (Ojal Sunil Nalavadi)। ১৪ বছরের এই কিশোরীর নাম ওজাল সুনীল নালাভাদি। চোখ বেঁধে স্কেটিং করার মতো এতো শক্ত কাজ কি করে ওই একরত্তি মেয়ে করতে পারল সেই নিয়ে তোলপাড় নেট পাড়া। একটি নির্দিষ্ট সময়ের বহু আগেই মাত্র ৫১.২৫ সেকেন্ডে ৪০০ মিটার পথ স্কেটিং করল ওই কিশোরী।

৪০০ মিটার পথ চোখ বেঁধে স্কেটিং করার মত অবিশ্বাস্য সাহস এবং ক্ষমতা দেখিয়েছে সুনীল। তার এই কাজের জন্য বিশ্বের দ্রুততম মহিলা স্কেটার হিসেবে নিজের জায়গা করে নিলো পৃথিবীতে সে। গিনেস বুক অফ ওয়ার্ল্ড (Guinness Book of World Records) তাকে এই সম্মানে সম্মানিত করলো। তাদের তরফ থেকে প্রকাশিত একটি ভিডিও রীতিমত সাড়া ফেলে দিয়েছে সোশ্যাল মিডিয়ায়। যে ভিডিওতে দেখা যাচ্ছে কিভাবে সুনীল নামে ওই ১৪ বছরের কিশোরী সম্পূর্ণ চোখ বন্ধ করে স্কেটিং করতে করতে এগিয়ে চলেছে তার লক্ষ্যের দিকে।

ওইটুকু সময়ে চোখে কালো কাপড় বেঁধে সমস্ত রাস্তা পার হতে দেখে বিচারকেরা পর্যন্ত অভিভূত হয়ে গিয়েছিলেন। এ যেন এক অবিশ্বাস্য ঘটনা! এ যেন এক অবিশ্বাস্য জয়! এই জয় ভারতের। গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড সুনীল জায়গা করে নেওয়ায় অত্যন্ত খুশি সে ও তার পরিবার। এর আগে এশিয়া বুক অফ রেকর্ডসেও জায়গা করে নিয়েছিল সুনীল। সুনীলের এই ভিডিও দেখে রীতিমতো প্রশংসায় উপচে পড়েছে সোশ্যাল মিডিয়ার কমেন্ট বক্স। ভালোবাসা প্রীতি শুভেচ্ছা অভিনন্দন এবং আশীর্বাদে সুনীলকে ভরিয়ে দিয়েছে সকলে।

সুনীলের পরিবারের সূত্রে জানা যায় ছোট থেকেই স্কেটিং এর প্রতি এক মারাত্মক নেশা ভর করেছিল সুনীলকে। সেই থেকে স্কেটিং শেখার শুরু তার। সময় কমিয়ে ক্রমশ লক্ষ্যমাত্রার দিকে এগিয়ে যেতে যেতে একের পর এক জয় হাসিল করতে শুরু করে সে। ক্রমশ এশিয়া বুক অফ রেকর্ডস(Asia Book of Records), ইন্ডিয়া বুক অফ রেকর্ডস(India Book of Records) এবং সবশেষে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে(Guinness Book of World Records) জায়গা করে নেয় কর্নাটকের কিশোরী ওজাল সুনীল নালাভাদি (Karnataka skater Ojal Sunil Talavadi)। Fastest Female Skater Ojal Sunil Talavadi has been named Guinness Book of World Record.