হিন্দু ধর্মে আঘাত, অমিতাভ বচ্চন এবং কন বানেগা ক্রোড়পতির বিরুদ্ধে FIR

সাধারণত কোনরকম বিতর্কে জড়াতে দেখা যায় না বলিউডের বিগ বি(Bigg B)-কে। কোন ঘটনায় মুখ খুলতে সেভাবে দেখা না গেলেও কিছু কিছু বিষয় পাশে দাঁড়াতে দেখা যায় অমিতাভ বচ্চন(Amitabh Bachchan)-কে। বহু বছর ধরেই অমিতাভের জনপ্রিয় কুইজ শো হল কন বানেগা ক্রোড়পতি (Kaun Banega Crorepati)। বহু বছর ধরেই যা জনপ্রিয়তার শীর্ষে। এই শোকে ফলো করে বহু চ্যানেলে এই একই রকমের শো হলেও তা কখনোই মাত করতে পারেনি কোন বানেগা ক্রোড়পতি কে। বরাবর জনপ্রিয়তা অর্জন করে এক নম্বর রিয়েলিটি শোতে থেকেছে অমিতাভের কন বানেগা ক্রোড়পতি। FIR Filed against Amitabh Bachchan and Kaun Banega crorepati, question on Manusmriti. It was filed by BJP MLA Abhimanyu Pawar.

FIR Filed against Amitabh Bachchan and Kaun Banega crorepati
FIR Filed against Amitabh Bachchan and Kaun Banega crorepati

কোনদিনই বিগ বি-কে নিয়ে সেভাবে কোনো বিতর্ক শোনা যায়নি। তবে এবারে এমন একটি বিতর্কে জড়িয়ে গেলেন বচ্চন সাহেব যে তা নিয়ে বিতর্কের শোরগোল শুরু হয়েছে চারিদিকে। অমিতাভ এবং তার শো ‘কন বানেগা ক্রোড়পতি (KBC)-র বিরুদ্ধে উঠলো হিন্দু ধর্মের ভাবাবেগে আঘাত করার অভিযোগ। কিন্তু কি এমন ঘটলো ওই শোতে যেখানে এত বড় একটা অভিযোগের আঙ্গুল উঠলো!

করোনার আবহে অন্যান্য সিরিয়াল গুলির মত শুটিং বন্ধ ছিল কোন বানেগা ক্রোড়পতির (Con Banega Crorepati) ফ্লোরেও। লকডাউন উঠলে পরিস্থিতি সামান্য নিয়ন্ত্রণে এলে অন্যান্য সিরিয়াল গুলির মত শুটিং শুরু হয় এই রিয়েলিটি শো টির। এই রিয়েলিটি শো টি সেই চ্যানেলের তো বটেই পাশাপাশি অন্যান্য চ্যানেলগুলোর সঙ্গেও প্রতিযোগিতার দৌড়ে এগিয়ে রয়েছে। সম্প্রতি এই রিয়েলিটি শোয়ের একটি এপিসোডে করমবীর পর্বে একটি প্রশ্ন কে ঘিরে শুরু হয় এই বিতর্ক। কিন্তু কি এমন প্রশ্ন করা হয় সেই রিয়েলিটি শোতে যাকে ঘিরে এত বড় বিতর্কের সৃষ্টি!

ওই পর্বে একটি প্রশ্ন করা হয় যে, ১৯২৭ সালে বি আর আম্বেদকর এবং তাঁর সঙ্গীরা কোন ধর্মগ্রন্থের প্রতিলিপি ছিঁড়ে ফেলেন। এই প্রশ্নের উত্তর দেওয়া হয় চারটি অপশন- বিষ্ণু পুরাণ, ভগবত গীতা, ঋকবেদ এবং মনুস্মৃতি। ওই পর্বে অমিতাভ জানান এই প্রশ্নের সঠিক উত্তর হল মনুস্মৃতি। এর কারণ হিসেবে বিগ বি যা ব্যাখ্যা করেন তাই ঘিরেই যত বিতর্ক। এই উত্তরের পেছনে যুক্তি দিয়ে তা বুঝিয়ে দেওয়ার পরেই মনে করা হয় বিগ বি এবং কন বানেগা ক্রোড়পতি (Kaun Banega Crorepati) হিন্দু ধর্ম ভাবাবেগে আঘাত হেনেছে। এ ঘটনার পরে এক হিন্দু সংগঠনের তরফ থেকে লখনৌতে(Lucknow) দায়ের করা হয় একটি এফ আই আর(FIR) রিপোর্ট। যেখানে‌ অভিযোগ দায়েরের কারণ হিসেবে বলা হয় অমিতাভ বচ্চন এবং কোন বানেগা ক্রোড়পতি হিন্দুধর্ম ভাবাবেগে চূড়ান্ত আঘাত দিয়েছে।