Sangbad World

হার্ট ভাল রাখার দাওয়াই, রোজ খেতেই হবে ‘নিরামিষ মাংস’ সোয়াবিন

খেতে অবিকল মাংসের মতো। কিন্তু নিরামিষ। বলুন তো কি পদ? বুঝতে পারছেন না তো? কথা হচ্ছে সয়াবিন (soybean) নিয়ে। মাংসের মতোই যা উপাদেয়। মাংসের মত করে রান্না করলেই কেল্লাফতে, নিরামিষেও স্বাদ পাওয়া যাবে আমিষের। যেভাবে বিশ্বজুড়ে করোনার ত্রাস ছড়াচ্ছে তাতে করে মানুষের ইমিউনিটি বজায় রাখা কঠিন হয়ে পড়ছে। ইমিউনিটি বাড়াতে বলা হচ্ছে বেশি করে প্রোটিন (protein) যুক্ত খাবার খেতে। যারা আমিষ খান তাদের তো প্রোটিনের ঘাটতি মাছ মাংস ডিম দিয়ে পূরণ হয়ে যাচ্ছে। কিন্তু যারা আমিষ খান্না নিরামিষাশী, তাদের প্রোটিনের ঘাটতি পূরণ হবে কিভাবে? এখানেই সমস্যার সমাধান করবে সয়াবিন। Health benefits of soybean to increase good cholesterol, to keep the heart well.

শরীরের শত্রু কোলেস্টেরল। তাই লো-ডেনসিটি লাইপোপ্রোটিন বা এলডিএল এবং ভিএলডিএল বা ভেরি লো-ডেনসিটি কোলেস্টেরলের (Cholesterol) মাত্রা বেড়ে যাওয়া শরীরের পক্ষে কখনই ভাল নয়। শরীরের এই শত্রুকে মারতে রোজকার ডায়েটে রাখতে হবে সয়াবিন, এমনটাই জানাচ্ছেন চিকিৎসকেরা। শরীরে কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলে হার্টের (heart) অসুখ থেকে ব্রেন স্ট্রোক, পায়ের ব্যথা অথবা অল্প পরিশ্রমেই হাঁপিয়ে ওঠা এসব নানা উপসর্গ দেখা দিতে পারে। ১০০ গ্রাম সয়াবিনে প্রায় ৩০ মিলিগ্রাম আইসোফ্ল্যাভেন নামক ফ্ল্যাভোনয়েড থাকে। এই দুটি উপাদান শরীরের পক্ষে খুবই ভালো। হার্টের সহনশীলতা ও কার্যক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে এই দুটি উপাদান।

শুধুমাত্র হার্টকে ভালো রাখতেই নয় শরীর ত্বক এবং চুলকে ভালো রাখে সয়াবিন। সয়াবিনে আছে প্রচুর পরিমাণে প্রোটিন যা ত্বকের সহনশীলতা বাড়াতে সাহায্য করে। অকালে চুল ঝরে পড়া রোধ করে। চুলের ঔজ্জ্বল্য বৃদ্ধি করে। পাশাপাশি ঋতুনিবৃত্তির পরবর্তী করে মহিলাদের শরীরে ইস্ট্রোজেনের ঘাটতি হলে তা পূরণ করতেও সাহায্য করে সয়াবিন। লেসিথিন সরাসরি হার্টের সুস্বাস্থ্য রক্ষা করে।

উচ্চরক্তচাপের মোকাবিলা করে সয়াবিন।হার্টের রক্তবাহী ধমনির মধ্যে অ্যাথেরোস্ক্লেরোসিসের সঙ্গে মোকাবিলা করে সয়াবিন। সয়াবিনে রয়েছে ভরপুর নিউট্রিয়েন্টস। যা সরাসরি দেহের পক্ষে ভালো, তাই সাপ্লিমেন্ট না নিয়ে সরাসরি সয়াবিন খাওয়াই ভালো। প্রোটিনের দিক থেকে মাংসের সম তুলনা করা যায় সোয়াবিন কে। সয়াবিনের রয়েছে ফাইবার ও ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। যা হজম দ্রুত করায়, ফলে শরীরে কোলেস্টেরল জমাট বাঁধে না।

পাশাপাশি সয়াবিনের রয়েছে সয়াবিনে আছে ফাইটিক অ্যাসিড, স্যাপোনিন, আইসোফ্ল্যাভেন যা অন্ত্রে তামার শোষণ বাড়ায় ও জিঙ্কের শোষণ কমায়। সুতরাং দেখা যাচ্ছে সয়াবিন গুণে ভরপুর। তাই প্রোটিনের অন্যতম যোগান হিসেবে দোসর করে নিতেই পারেন সয়াবিন কে।

Exit mobile version