ফের অতি ভারী বৃষ্টি, সোমবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়বে

শনিবার বিকেল থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। ফের আবারও অতি ভারী বৃষ্টির আশঙ্কা সারাবাংলা জুড়ে। উত্তর-পূর্ব ভারতে ভারী বৃষ্টির প্রভাবের জেরে, গোটা পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টি হতে পারে। আগামী সপ্তাহে নদীর জল স্তর বাড়ার সম্ভাবনা। দক্ষিণবঙ্গের সোমবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দপ্তরের। মৌসুমী বায়ু অক্ষরেখার উত্তর দিকে সরছে। শনিবার বিকালে মৌসুমী অক্ষরেখার অবস্থান দিল্লি, অমৃতসর, বারেলি, বারানসি, পার্টনার হয়ে বহরমপুরের উপর দিয়ে বাংলাদেশের অসম হয়ে মনিপুর পর্যন্ত প্রসারিত। মৌসুমী অক্ষরেখা উত্তরে ক্রমশ সরলে বৃষ্টির পরিমাণ বাড়বে উত্তর-পূর্ব ভারত সহ উত্তরবঙ্গেরও।

শনিবার উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় অতি ভারী বৃষ্টির পূর্বাভাস আছে। দার্জিলিং এবং কালিম্পংয়ে সামান্য বৃষ্টি হতে পারে। উত্তরের বাকি জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে শনিবার বিকেলে। আগামীকাল অর্থাৎ রবিবার থেকে বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পাবে। রবিবার দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি এই পাঁচটি জেলাতে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দপ্তরের। আলিপুরদুয়ার এবং কোচবিহারে বুধবার পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস।

দক্ষিণবঙ্গ আদ্রতাজনিত অস্বস্তির সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। সোমবার থেকে সপ্তাহের শেষের দিক পর্যন্ত দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস। কলকাতা এবং তার পার্শ্ববর্তী অংশে আজ আংশিক মেঘলা আকাশ। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় আদ্রতা জনিত অস্বস্তি বাড়বে। রবিবারও অস্বস্তিকর অবস্থা বজায় থাকবে। তবে রবিবার দু’এক পশলা বৃষ্টি হতে পারে। এদিন সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল 27.5 ডিগ্রী সেলসিয়াস, স্বাভাবিকের থেকে 1 ডিগ্রী সেলসিয়াস বেশি। গতকাল অর্থাৎ শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল 34.5 ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে 2 ডিগ্রী বেশি। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ 68 থেকে 94 শতাংশ। গত 24 ঘন্টায় বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে।

রবিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গ সহ সিকিম, কর্নাটকের এবং মহারাষ্ট্রে। এছাড়াও বৃষ্টির সম্ভাবনা রয়েছে বিহার, ওড়িশা, উত্তরাখান্ড, মেঘালয় এবং অসমে। পশ্চিমবঙ্গের গাঙ্গেয় অঞ্চলগুলিতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। আর সোমবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে বিহার, ছত্রিশগড়, সিকিম, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা, কেরল, তেলেঙ্গানা ও অন্ধ্রপ্রদেশে।