ভারত-চীন সীমান্তে 100-200 রাউন্ড গুলি চালিয়েছে ভারত, জানাল চীন

ভারত ও চীনা সেনারা সেপ্টেম্বরের শেষের দিকে পূর্ব লাদাখের 100 থেকে 200 রাউন্ড গুলি চালিয়েছে ভারত, দাবি চীনা সেনার। সূত্রের খবর, এই ঘটনাটি ঘটেছে রাশিয়ার রাজধানী মস্কোয় ভারত ও চীনের মধ্যে সীমান্ত সমস্যা নিয়ে আলোচনার ঠিক আগে।

ভারতের পূর্ব লাদাখ সীমান্তে LAC বরাবর দ্বিপাক্ষিক শান্তির প্রচেষ্টায় এস জয়শঙ্কর মস্কোয় চিনা বিদেশ মন্ত্রী ওয়াং ওয়াই এর সাথে বৈঠকে বসেছিলেন, গত মাসের 10 তারিখে। সংবাদ সংস্থা সূত্রে খবর, তার কয়েকদিন আগেই এই শূন্যে গুলি চালানোর ঘটনা ঘটেছিল। ভারতীয় সেনাবাহিনী সূত্রে জানা গেছে, প্যাংগং লেকের উত্তর প্রান্তে পাহাড়ের চূড়ার উপর সেনা ছাউনি তৈরি করেছে ভারতীয় সেনা। এই চাউনি গুলি থেকে সহজেই চিনা সেনাদের উপর নজরদারি করা যাবে। চীনা সেনারা সেই চাউনি গুলোকে লক্ষ্য করেই ওয়ার্নিং শার্ট চালায় বলে ভারতীয় সেনার পক্ষ থেকে জবাব দেয়া হয়েছে।

বৈঠক শেষে ভারত-চীন উভয়পক্ষই যৌথ বিবৃতি জারি করে সেখানে সীমান্তে শান্তি ফেরানোর পাঁচদফা পরিকল্পনা পেশ করেছে। দু’দেশের বৈঠকে স্থির হয়েছে, দু’পক্ষই পরস্পরের সঙ্গে আলোচনার পথ খোলা রাখবে, দ্রুত অস্ত্র ব্যবহার বন্ধ করা হবে, যথাযথ নিরাপদ দুরত্ব বজায় রাখবে, সীমান্ত উত্তেজনা কমানোর ইতিবাচক ভূমিকা নেবে দু’দেশ, এবং পারস্পারিক অবস্থা বৃদ্ধি করবে।

প্রসঙ্গত, গত সপ্তাহে প্যাংগং লেকের দক্ষিণ প্রান্তে পাহাড়ের চূড়ায় অবস্থিত ভারতীয় ছাউনি দিকে অগ্রসর হওয়ার চেষ্টা চালায় চিনা সেনা। সেই সময় তাঁরা শূন্যে গুলি চালায়। 14 ই জুন এর মত তারা রাইফেল ও কাঁটাতার প্যাঁচানো রড, পেরেক লাগানো কাঠের তক্তা নিয়ে অগ্রসর হওয়ার চেষ্টা চালায়। যদিও সেই চেষ্টা ভারতীয় সেনা প্রতিহত করে।