ডিসেম্বরে আসছে কারনা টিকা, জানালো সিরাম ইনস্টিটিউট

চলতি বছরের শেষে অর্থাৎ ডিসেম্বর মাসের মধ্যেই দেশে চলে আসবে করোনা টিকা। সিয়াম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার CEO আদার পুনাওয়ালা এ বিষয়ে আশা প্রকাশ করেছেন। সংবাদমাধ্যমের সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, ডিসেম্বরের মধ্যেই তাঁরা করোনার টিকা উৎপাদন শুরু করবেন। আগামী দুমাসের মধ্যেই করোনা টিকার দাম জানিয়ে দেয়া হবে বলে তিনি জানিয়েছেন।

সিরাম ইনস্টিটিউট ভারত তথা বিশ্বের বৃহত্তম টিকা উৎপাদক ইনস্টিটিউশন। আদার পুনাওয়ালা জানিয়েছেন, আগামী দুই সপ্তাহের মধ্যেই আইসিএমআর (ICMR)-এর সঙ্গে করোনা টিকার ট্রায়াল শুরু করবে তারা। আর চলতি মাসের শেষেই টিকা উৎপাদন শুরু হবে। গত সপ্তাহে শ্রীরাম ইনস্টিটিউট জানিয়েছিল, গাভী, দ্যা ভ্যাকসিন অ্যালায়েন্স এবং বিল অ্যান্ড মেলিন্ডা গেটস সংস্থার সঙ্গে হাত মিলিয়ে শুধু ভারত এবং মধ্য-অল্প আয়ের দেশগুলোর জন্য তারা 10 কোটি করোনা ভ্যাকসিন তৈরি করতে চায়।

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ইন্সটিটিউশন করোনা ভ্যাকসিনের গবেষণার জন্য গাভীকে 150 মিলিয়ন ডলার সহায়তা করবে, এই অর্থ সিরাম ইনস্টিটিউটের সাহায্যে আসবে ভ্যাকসিন উৎপাদনের। শ্রীরাম ইনস্টিটিউটের সিইও জানিয়েছেন, টিকার দাম হতে চলেছে 3 ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় 225 টাকা প্রতি ডোজ। তবে লাইসেন্স পেতে গেলে দাম সামান্য বাড়তে পারে। আগামী দুমাসের মধ্যেই তারা ভ্যাকসিনের চূড়ান্ত দাম জানানো হবে, বলে জানিয়েছেন তিনি।

Arindam

Content writer and blogger at Sangbad World