Kolkata weather today: আগামী কয়েকদিন চলবে কুয়াশার দাপট, কমবে না তাপমাত্রা

Kolkata weather Today: কলকাতায় এখন আর তেমন শীত পড়ে না বলে এর মধ্যেই আক্ষেপ শুরু করে দিয়েছেন তিলোত্তমাবাসী। ডিসেম্বরের শুরুর দিকে অল্প অল্প ঠাণ্ডার আমেজ পড়তে থাকলে কলকাতা (Kolkata) শহরবাসী আশা করেছিলেন ডিসেম্বরের মাঝামাঝি বেশ জাঁকিয়ে শীত পড়বে। কিন্তু সেই আশায় জল ঢেলে দিল ভোরের কুয়াশা। কামালগাজীর কাছের বাইপাসের ধারে এইরকমই ছবি ধরা পড়েছে মঙ্গলবার। Kolkata weather report today: Dense fog will engulf Bengal

Kolkata weather report today: Dense fog will engulf Bengal
Kolkata weather report today: Dense fog will engulf Bengal

শুধুমাত্র মঙ্গলবারই নয়, আগের সপ্তাহের শেষের দিক থেকেই ভোর বেলায় কুয়াশা ঘন হয়ে উঠছে চারিদিক। চার হাত দূরের দৃশ্যও দেখা যাচ্ছে না, কুয়াশার দাপটে ঢেকে রয়েছে চারিদিক। শুধুমাত্র কামালগাজি বাইপাসের ধারেই নয়, এই ছবি মোটামুটি সারা পশ্চিমবঙ্গ জুড়েই। শেষ কয়েক দিন ধরে ভোর বেলায় কুয়াশার জেরে যেভাবে দৃশ্যমানতা কমেছে তাতে করে লোকাল ট্রেন কিংবা ভোরের দূরপাল্লার বাসের চালকদের বেশ অসুবিধায় পড়তে হচ্ছে। শুধুমাত্র ভোরবেলাতেই নয়, দিনের বেশ কিছুটা সময় চারিদিক ঢেকে থাকছে ঘন কুয়াশায় (Dense fog)। যত বেলা বাড়ছে কুয়াশার দাপট হয়তো কমছে কিন্তু একেবারে মিলিয়ে যাচ্ছে না কুয়াশা।

যতই কুয়াশা বাড়ছে ততই বাড়তে থাকছে পারদ এর তাপমাত্রা। তাই যেভাবে শীত পড়া উচিত ছিল ডিসেম্বরের এই সময়ে সেভাবে আশানুরূপ তাপমাত্রা কমছে না। কিছুদিনের মধ্যেই ক্রিসমাস আর এখনো জাঁকিয়ে শীত পড়ল না বলে আফসোস করছেন শীত প্রেমীরা। তবে আবহাওয়া দপ্তরের কাছে প্রশ্ন করা হলে আবহাওয়া দপ্তরের কর্মকর্তারা জানান আরও বেশ কয়েকদিন ভোরবেলায় এবং দিনের বেশ কিছুটা সময় এইরকম কুয়াশা ঢাকা থাকবে আশপাশ। তাপমাত্রার হেরফের খুব একটা ঘটবে না বলেই জানিয়েছে হাওয়া অফিস। এর কারণ জানতে চাওয়ায় আবহাওয়া দপ্তরের অধিকর্তা গণেশ কুমার দাস জানিয়েছেন দক্ষিণে বঙ্গোপসাগর থেকে জলীয়বাষ্প ঢোকার কারণে উত্তরের ঠান্ডা বাতাস বাধাপ্রাপ্ত হচ্ছে। বছরের এই সময় অন্যান্য বারে উত্তরের কনকনে হিমেল হাওয়া বইতে থাকে যার জেরে তাপমাত্রা বেশ খানিকটা কমে যায়। কিন্তু এবারে প্রকৃতির খামখেয়ালিপনায় বঙ্গোপসাগর থেকে যে জলীয়বাষ্প ঢুকছে তা বাধা দিচ্ছে উত্তরের হাওয়া কে। যার জেরে তাপমাত্রা কমছে না, উল্টে বাড়ছে।

বঙ্গোপসাগরের জলীয় বাষ্পের কারণে কাশ্মীর এবং দিল্লিতে তাপমাত্রা কিছুটা বেড়েছে। জলীয়বাষ্পের জেরে দার্জিলিং এর সর্বনিম্ন তাপমাত্রা ৬.৪ ডিগ্রী সেলসিয়াস। কলকাতায় পারদ ঘোরাফেরা করছে ১৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।