“জয় শ্রী রাম স্লোগান ব্যান করতে আমি হাইকোর্ট যাচ্ছি” বললেন Madan Mitra

দেশ থেকে রাজ্যসহ রাজনীতিকে তোলপাড় করে দিয়েছে ‘জয় শ্রী রাম’ শ্লোগান। সারা ভারতবর্ষে বিজেপি (BJP) কেন্দ্রিক দল এই শ্লোগানকে জনপ্রিয় করে তুলেছে। বিপরীত দিকে তৃণমূল কেন্দ্রিক দলের কাছে এই শ্লোগান হল সব থেকে অপমানজনক। যার ফলস্বরূপ এই শ্লোগানকে রুখতেই তৃণমূল বিধায়ক মদন মিত্র (Madan Mitra) মন্তব্য করেন যে, তিনি রওনা দেবেন এই শ্লোগান ব্যান করার উদ্দেশ্যে । তবে এর আগেও সোশ্যাল নেটওয়ার্ক থেকে শুরু করে টেলিভিশন পর্দায় একটি জনপ্রিয় শো তে এই শ্লোগান ব্যান করার দাবি জানিয়েছেন। Madan Mitra going to the High Court to ban ‘Joy Shri Ram’ slogan.

২০১৯ -এর মে মাসে পশ্চিমবঙ্গে ফনী ঝড় হবার পর থেকেই এই শ্লোগান আরও তৎপর হয়ে উঠেছিল। রাজনীতি স্তরে তৃণমূলের (TMC) এই উদ্বেগকে আরও বাড়িয়ে তোলার জন্যই বিজেপির কাছে এক অনন্য হাতিয়ার হয়ে উঠেছিল। এর উদাহরণ প্রকাশ্যে একবার নয়,বারবার ধরা পড়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) খড়গপুর থেকে চন্দ্রকোনার পথে যেতে একদল যুবক প্রকাশ্যে জয় শ্রী রাম (‘Joy Shri Ram’ slogan) ধ্বনি দিয়ে থাকলে মুখ্যমন্ত্রী গাড়ি থেকে নেমে তাদের পিছু করেন।

এই ঘটনা এরম একবার নয়, বহুবার দেখা গিয়েছে। সম্প্রতি নেতাজী সুভাষচন্দ্র বসুর (Netaji Subhash Chandra Bose) ১২৫ তম জন্মবার্ষিকী উপলক্ষে ভিক্টোরিয়া মেমোরিয়াল হলে যে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল, সেখানে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) থেকে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (Mamata Banerjee) আমন্ত্রিত ছিলেন বক্তব্য রাখার জন্য। ঠিক সেই সময়ও এই জয় শ্রী রাম ধ্বনি নিয়ে এক তুলকালাম কান্ড ঘটে। এই ধ্বনি কান অবধি পৌছোতেই মুখ্যমন্ত্রী অপমানিত বোধ করে স্টেজ থেকে বক্তব্য না দিয়ে নেমে যান। তাঁদের বক্তব্য বাংলাকে এই জয় শ্রী রাম ধ্বনি দিয়ে অপমান করছে বিজেপি। এখানে নেতাজীর জন্মবার্ষিকী উদযাপন করা হচ্ছে, কোন রাজনৈতিক মন্তব্য করার জন্য এই অনুষ্ঠান পালন হচ্ছে না ।

তবে এই মন্তব্যের পাল্টা জবাবে বিজেপির (BJP) দাবি জয় শ্রী রাম কেবল তিনটে শব্দ, এটা কোন রাজনৈতিক শ্লোগান না যে বিপরীত দল অপমান বোধ করবেন। মুখ্যমন্ত্রী নিজেই রাজনীতির দিকে তোষনীত করছে। তৃণমূল নেতা মদন মিএ এই শ্লোগানকে আক্রমণ করে বিজেপি দলের নেতা তরুণ জ্যোতি তিওয়ারির দিকে আঙুল তোলেন। কিন্তু তাতে আখেরে লাভ কিছু হয়নি,উল্টে বিজেপি জবাব দেন ,ভারত নিরপেক্ষ দেশ।সুতরাং ‘জয় শ্রী রাম ‘ শ্লোগান যেমন চলে এসেছে তেমনই চলে যাবেও। এই শ্লোগান ব্যান করার আপনি কে?