লাফিয়ে জলকামান বন্ধ করায় ‘হিরো’ কৃষকের বিরুদ্ধে হত্যার চেষ্টার অভিযোগ এনেছে পুলিস

শুক্রবার কৃষি বিল (Farmer Bill 2020) নিয়ে একদল বিক্ষোভকারী পাঞ্জাব-হরিয়ানা থেকে দিল্লির উদ্দেশ্যে যাত্রা শুরু করে। কৃষি বিল নিয়ে এযাবত বহু ঘটনা ঘটেছে। তবে এই ধরনের ঘটনা বোধহয় এই প্রথম। হরিয়ানা পাঞ্জাব থেকে দিল্লি গামী ওই আন্দোলনকারীদের দল যখন দিল্লিতে প্রবেশ করার চেষ্টা করে স্বাভাবিকভাবেই তাদের আটকানো হয়। এসব আন্দোলনকারীকে দিল্লিতে না ঢুকতে দেওয়ার জন্য পুলিশ বাধা দেয়। পুলিশের বাধা আন্দোলনকারীরা না মানলে পুলিশ বাধ্য হয় জলকামান ছুঁড়তে। পাশাপাশি অবস্থা স্বাভাবিক করতে এবং আয়ত্তে আনতে কাঁদানে গ্যাস ছোঁড়ে পুলিশ। আন্দোলনকারীদের মধ্যে থেকে হঠাৎ এক আন্দোলনকারী সেই জলকামানের উপরে উঠে তা বন্ধ করে দেয়।

Police file attempted murder charge against 'hero' farmer for jumping off water cannon
Police file attempted murder charge against ‘hero’ farmer for jumping off water cannon

এই ঘটনা একেবারে যেন সিনেমার দৃশ্য! হঠাৎ যেন হাওয়ায় উড়ে একজন উঠে পড়ল উঁচু জলকামানের উপর তারপরে নিজের চেষ্টায় জলকামানের নব বন্ধ করে দিল। ঠিক যেমন কৃষ ছবিতে হিরো অনায়াসেই লাফিয়ে পাহাড়ে উঠতে পারত ঠিক তেমনি একটি দৃশ্য সেদিন রাস্তায় থাকা শয়ে শয়ে মানুষ চোখের সামনে দেখলো। ভিডিওটি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সেই নিয়ে উত্তেজিত নেট পাড়া।

যে যুবক ঐ ঘটনা ঘটিয়েছেন সেই যুবকের নাম নভদীপ সিংহ। কৃষক নেতার ছেলে হিসেবে পরিচিত ২৬ বছর বয়সী যুবক নভদীপ নিজের পড়াশোনা শেষ করে বাবার সাথে চাষের কাজে নামে। তার বাবা কৃষক নেতা হওয়ায় স্বাভাবিকভাবেই ওই যুবক ও এই আন্দোলনে প্রতিবাদ জানাতে আসে। আর সেখানেই ঘটে এই কান্ড। আন্দোলনকারীদের আটকাতে পুলিশের ব্যবহার করা জলকামান যাতে আর কোনো মানুষকে আঘাত করতে না পারে তাই জন্যই ঐরকম হঠকারী সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছিল নভদীপ।

এক লাফে জলকামানের উপর উঠে তা বন্ধ করে দেন নভদীপ। তারপর লাফিয়ে সেখান থেকে নেমে পড়েন। এই গোটা ঘটনা ভিডিও করে সোশ্যাল মিডিয়ায় আপলোড করেছেন কেউ। এরপরে নভদীপ কে এই অপরাধের দায়ে পুলিশ গ্রেপ্তার করার চেষ্টা করে এবং বলা হয় নভদীপ হত্যার চেষ্টা করেছে। পুলিশের এমন মন্তব্যেই রাগে অগ্নিশর্মা নেট পাড়া।

এ ঘটনার পরিপ্রেক্ষিতে নভদীপ বলেন, ” পড়াশোনা শেষ করে বাবার সঙ্গে চাষের কাজ করি। অবৈধ বেআইনি কাজ করিনি।তা সত্ত্বেও হত্যার চেষ্টার অভিযোগ করা হয়েছে আমার বিরুদ্ধে। জলকামানের মাধ্যমে যখন আমাদের আঘাত করা হচ্ছে, তা থেকে তাদের বাঁচাতেই এই কাজ করেছি আমি। “