Saraswati Puja 2021: মহামারী হলেও আটকে নেই বাগদেবীর আরাধনা, একনজরে সরস্বতী পূজার নির্ঘণ্ট

Saraswati Puja

Saraswati Puja 2021: সব পুজোর শেষে আসে সরস্বতী (Saraswati Thakur) পুজো কিন্তু ইংরেজি বছরের হিসেবে দেখলে নতুন বছরে পুজো শুরু হয় সরস্বতী পুজো (Saraswati Puja) দিয়েই। বসন্তের পঞ্চমী যেন প্রত্যেকের মনে বসন্তের রঙ ছুঁয়ে দিয়ে যায়। ঠিক এভাবেই বসন্তের রং এর আভাসে ভেসে এসেছে মহামারীর কবলে বাগদেবীর আরাধনার দিন। মা সরস্বতী হলেন বিদ্যার দেবী। তবে বিদ্যার দেবীর হলেও যুবক-যুবতীদের কাছে তা সমানভাবে ভালোবাসার দিন হিসেবে স্বীকৃত। যাকে ইংরেজি শব্দে বলা হয় ভ্যালেন্টাইন্স ডে।

Saraswati Puja and thakur
Saraswati Puja and thakur

করোনা আবহের মধ্যে দিয়েই চলছে স্বরস্বতী পূজোর আনাগোনা। স্কুল-কলেজ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ছোট করে হলেও পালিত হচ্ছে সরস্বতী পুজো (Saraswati Puja) উৎসব। তবে শুধু শিক্ষা প্রতিষ্ঠানেই হয় না সকলের বাড়িতে লক্ষ্মীপুজোর মতই সরস্বতী দেবীর উৎসব উদযাপিত হয়। সক্কাল সক্কাল হলুদ মেখে শুদ্ধ জামা কাপড় পড়ে শুরু হয় পুজোর প্রস্তুতি। পলাশ ফুল, দোয়াত, কুল, আমের মুকুল, ধানের শীষ পেন খাতা বই সব কিছু গুছিয়ে দিয়ে মনের প্রানে ভক্তি দিয়ে ভগবানের কাছে একটাই প্রার্থনা সারাবছর যেন পড়াশুনাটা ভালোভাবে করতে পারি। সাথে পুরোহিতের সাথে মিলিয়ে মন্ত্র পাঠ করা ‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে। বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যাং দেহী নমোস্তুতে। জয় জয় দেবী চরাচর সারে, কুচযুগশোভিত মুক্তাহারে। বীনারঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী দেবী নমস্তুতে।’ বলেই পুজোর সময় টুকু পার করে ফেলা।

Saraswati Puja Thakur
Saraswati Puja Thakur

এরপরই লাল নীল হলুদ সবুজ নানারকম সাতরঙা রঙের শাড়িতে সেজেগুজে মেয়েরা রূপে-গুণে লক্ষ্মী-সরস্বতী হয়ে ওঠে অন্যদিকে ছেলেরা পাঞ্জাবিতে পুরুষত্ব ভাবে নিজেদেরকে সাজিয়ে তোলে। এই একটা দিনই বাঙালির কাছে বিশেষ দিন হিসেবে বিশিষ্ট। ভালোবাসার মানুষটির সাথে সকলের চোখের আড়ালে গিয়ে একটু দেখা করা একটু সময় কাটানো চেষ্টা অল্প বেশি সবাই করে থাকে। এক কথায় বলা যায় মনটা ব্যাকুল হয়ে ওঠে এই দিনটার জন্য। বাগদেবী বিদ্যার দেবী হলেও সরস্বতী পুজোর (Saraswati Puja) দিন টি যুবক-যুবতীদের কাছে প্রেমের দিন ও বটে। এই দিনটি ভালোবাসা উদযাপনের দিন বলেই কেবল ধরে নেওয়া যায়।

অন্যান্য বছরের সাথে তুলনা করলে দেখা যায় এই বছরের পুজোটা (Saraswati Puja) কিছুটা পিছিয়ে পড়েছে তিথি অনুসারে। এ বছর অর্থাৎ ২০২১ সালে ১৬ ই ফেব্রুয়ারি ভোর রাত ৩টে বেজে ৩৬মিনিট থেকে ১৭ই ফেব্রুয়ারি ভোর ৫টা বেজে ৪৬ মিনিট পর্যন্ত থাকছে বসন্ত পঞ্চমী। তবে পুজোর শুভ সময় শুরু হচ্ছে ১৬ই ফেব্রুয়ারি সকাল ৬টা বেজে ৫৯ মিনিট থেকে বেলা ১২ টা বেজে ৩৫ মিনিট পর্যন্ত।