মাকড়সার উপদ্রব থেকে রেহাই পেতে চান! ব্যবহার করুন এইসব ঘরোয়া টোটকা গুলি

মাকড়সাকে ভয় পান না এমন মানুষ নেহাতই হাতেগোনা। ঘরের দেওয়ালে কিংবা বাথরুমে অথবা রান্নাঘরে মাকড়সা থাকলে সেখান থেকে সাত হাত দূরে থাকেন অনেকেই। মাকড়সার উপদ্রবে জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে? মাকড়সার জালে জীবন নাজেহাল? বহু নামিদামি কীটনাশক স্প্রে করেও আশাতীত ফলাফল মিলছে না? তাহলে ব্যবহার করতে পারেন এই ঘরোয়া টোটকা গুলি। বাড়ির সাধারণ কিছু জিনিস দিয়েই মাকড়সা তাড়ান। এতে কীটনাশকের ক্ষতিকারক বিষ থেকে যেমন বাঁচবেন তেমনই মাকড়সার ওপর দারুণ কার্যকর হবে এই ঘরোয়া টোটকা গুলি।

এক কাপ ভিনিগার এবং এক কাপ জল সমপরিমাণে মিশিয়ে ভালো করে ঝাঁকিয়ে নিন, এরপর এটি একটি স্প্রে বোতলে ভরে তা ঘরের কোনায় এবং যেখানে মাকড়সার ঝুল রয়েছে সেখানে স্প্রে করুন। মাকড়সা আর ফিরেও আসবেনা আপনার বাড়িতে। ভিনিগারে থাকে অ্যাসিটিক অ্যাসিড , যার চড়া গন্ধে মাকড়সা পালাবে।

মাকড়শা তাড়াতে ম্যাজিকের মতো কাজ করে টক জাতীয় ফল। যেকোনো টকজাতীয় ফলে থাকে সাইট্রাস জাতীয় অ্যাসিড। যা মাকড়শা তাড়াতে সাহায্য করে।বাড়ির যেখানে মাকড়সার আনাগোনা বেশি সেখানে কমলালেবুর মতো কোনো সাইট্রাস জাতীয় ফলের খোসা ঘষে দিন মাকড়সা আর আপনার ঘরের আশেপাশেও ঘেঁষবে না।

তামাকের গন্ধ সহ্য করতে পারে না মাকড়সা। তামাকের গন্ধ যেহেতু উগ্র তাই এই গন্ধে মাকড়সা পালায়।তাই ঘরের যে সমস্ত কোনায় মাকড়সার বাসা রয়েছে সেখানে তামাক জলে ভিজিয়ে স্প্রে করে দিতে পারেন অথবা একটি সিগারেট ভেঙে তার ভিতরে তামাক ছড়িয়ে দিন সেইসব কোনায়।

মাকড়সার পায়ে যে টেস্ট বাড থাকে তা পুদিনা পাতার সংস্পর্শে এলেই সেনসিটিভ হয়ে ওঠে। কারণ মাকড়সার জন্য পুদিনা পাতা হল যম। তাই পুদিনা পাতার সংস্পর্শে এলেই মাকড়সা পালিয়ে যায়।

মাকড়শা তাড়াতে ব্যবহার করতে পারেন এই খুব সাধারন ঘরোয়া টোটকা টি। একটি স্প্রে বোতলে জল নিয়ে তাতে এক চামচ বেকিং সোডা মিশিয়ে ভালো করে ঝাঁকিয়ে নিন। এরপর ঘরের যেসব কোনায় অথবা জানালার পর্দার পেছনে, জানালার শার্সি, দরজার চৌকাঠ‌ সব জায়গায় সেই বেকিং সোডা মেশানো জল করে দিন মাকড়সা নিমেষের মধ্যে উধাও হয়ে যাবে।

juicy lemons and limes on a white background

একটি পাতি লেবু কেটে তার সমস্ত রস টুকু চেপে বের করে নিন। এরপর একটি স্প্রে বোতলে জল নিয়ে তাতে সেই লেবুর রস মেশান ভালো করে। বোতলটি ঝাঁকিয়ে নিন। এরপর ঘরের যেসব কোনায় মাকড়সার বাসা রয়েছে সে সমস্ত জায়গায় এই লেবুর রস মিশিয়ে স্প্রে করে দিলেই দেখবেন ম্যাজিকের মতো ঘর থেকে গায়েব হয়ে যাবে মাকড়সা।