LoC পেরিয়ে ভারতে ঢুকে পড়েছিল ২ কিশোরী, উপহার-মিষ্টি দিয়ে তাদের PoK ফেরত পাঠাল সেনা

মনে পড়ে বাজরাঙ্গি ভাইজান সিনেমার কথা? সালমান খান অভিনীত ২০১৫ সালে বজরঙ্গি ভাইজান ছবিতে দেখানো হয়েছিল পাকিস্তানের (Pakistan) এক বাচ্চা মেয়ে ভুল করে ভারতীয় সীমানা পেরিয়ে ভারতে (India) ঢুকে পড়ে। বাচ্চাটি ছিল মূক এবং তাই সে কাউকে কিছু বোঝাতে পারেনি এবং সেখান থেকেই গল্পের মূল সূত্রপাত। বাস্তবেও রবিবার ঠিক এমনই এক ঘটনা ঘটেছে পুঞ্চে। ভুল করে লাইন অফ কন্ট্রোল পেরিয়ে PoK অধিবাসী ঢুকে পড়েন ভারতে। যদিও এই দুই অধিবাসী বজরঙ্গি ভাইজান সিনেমার মুন্নির মত অত ছোট নয়। জানা যায় ওই দুই মহিলা আসলে দুই বোন। Two PoK girls who had crossed into the Indian side yesterday have been repatriated today.

Two PoK girls who had crossed into the Indian side yesterday have been repatriated today
Two PoK girls who had crossed into the Indian side yesterday have been repatriated

রবিবার ভারত-PoK সীমান্তে দুই মহিলাকে ইতস্তত ভাবে ঘুরতে দেখলে তাদের আটক করে ভারতে সীমান্তরক্ষী বাহিনী (Indian Army)। পরে তাদের জিজ্ঞাসাবাদ করে জানা যায় তারা ভুল করে রাস্তা হারিয়ে লাইন অফ কন্ট্রোল (LoC) পেরিয়ে ভারতে ঢুকে পড়ে। আসলে তারা পাকিস্তান অধিকৃত কাশ্মীরের বাসিন্দা এবং তারা দুই বোন। তাদের নাম লাবিয়া জুবায়ের এবং সানা জুবায়ের। লাবিয়া এবং সানা কে জিজ্ঞাসাবাদ করে সীমান্তরক্ষী বাহিনীরা জানতে পারেন এই দুই বোন থাকে পাকিস্তান অকুপাইড কাশ্মীরের আব্বাসপুরের খাউটা তহশীল -এ।

ভারতীয় সেনা প্রতিরক্ষী বাহিনীদের তরফ থেকে জানা যায় পথ হারিয়ে ভুল করে ভারতে ঢুকে পড়া ওই দুই বোন প্রথমে খুবই ভয় পেয়ে যায়। পরে প্রতিরক্ষা বাহিনী তাদের মিষ্টি এবং উপহার দিয়ে তুলে দেয় পাকিস্তান প্রতিরক্ষা বাহিনীর হাতে। ভারতীয় সেনার তরফ থেকে যখন ওই দুই বোনকে পাকিস্তান প্রতিরক্ষা বাহিনীর (Pak Army) হাতে তুলে দেওয়া হয় সেই সময়ে সেখানে উপস্থিত থাকেন পাকিস্তানের কর্মকর্তারা।

পরে ভারতীয় প্রতিরক্ষা বাহিনী মন্ত্রকের তরফ থেকে ঘোষণা করা হয় যে দুই বোন রাস্তা হারিয়ে ভুল করে ভারতের পুঞ্চ এলাকায় প্রবেশ করে ফেলেন তাঁদের চাকান দে বাগ সীমান্তে পাকিস্তান প্রতিরক্ষা বাহিনীর হাতে তুলে দেওয়া হয়েছে।

পরে ওই দুই বোন নিজের বাড়ি পৌঁছে একটি টুইট করে যেখানে তারা লেখেন, “আমরা রাস্তা হারিয়ে ভারতীয় এলাকায় ভুল করে ঢুকে পড়ি। আমরা ভেবেছিলাম ভারতীয় সেনারা আমাদের মারধোর করবেন কিন্তু তাঁদের কাছ থেকে আমরা খুব ভালো ব্যবহার পেয়েছি। আমরা ভেবেছিলাম তারা আমাদের বাড়ি আসতে দেবে না, কিন্তু আজ আমরা নিজেদের বাড়িতে বসে আছি শুধুমাত্র তাদের জন্যই।”