মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি হিসেবে জো বাইডেনকে মানেন না, জানালেন পুতিন

এতদিন জানা ছিল চীন মার্কিন যুক্তরাষ্ট্রের (USA) রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে যে ফলাফল প্রকাশ পেয়েছে টানিয়ে খুশি নয়। এখন শোনা যাচ্ছে শুধুমাত্র চিনই নয় মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচনের ফলাফল নিয়ে রাশিয়াও খুশি নয়। রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) মার্কিন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে নির্বাচনে জয়ী জো বাইডেন(Joe Biden)-কে মানেন না।

Vladimir Putin is not ready to recognize Joe Biden as US President
Vladimir Putin is not ready to recognize Joe Biden as US President

রাশিয়ার সরকারি টিভি চ্যানেল প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের মানুষ তার ওপর ভরসা করেন তাই সে দেশের সঙ্গে তিনি কাজ করতে চান কিন্তু প্রতিপক্ষ যখন জয় কে জয় বলে স্বীকার করে না তখন আইনের রাস্তায় মান্যতা পেতে হবে।

২০০৬ সালে যখন মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচন ডোনাল্ড ট্রাম্প রাষ্ট্রপতি নির্বাচিত হন তখন কথা ওঠে যে রাশিয়া মার্কিন যুক্তরাষ্ট্রের এই জয়ের পেছনে রয়েছে। কিন্তু রাশিয়া এবারে জো বাইডেনের জয় নিয়ে চিন্তিত। জো বাইডেন মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি হিসেবে চিহ্নিত হওয়ার ফলে মনে করা হচ্ছে রাশিয়া উপর নিষেধাজ্ঞা আরো বেশি করে জারি হতে চলেছে। যদিও রাশিয়ার সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্ক খুব একটা সুখকর হবে না মার্কিন যুক্তরাষ্ট্রের এই জয়ের পরবর্তী সময়ে।

জো বাইডেনের জয় কে শিকার করেনি রাশিয়া। এক্ষেত্রে রাশিয়ার মত কোন দেশকে জিততে হলে সব পক্ষকেই সেই জয় মেনে নিতে হয় কিন্তু এখানে রাশিয়া মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচন এর এই জয় মেনে নিতে পারেনি। তাই রাশিয়ার চোখে জো বাইডেন এর রাষ্ট্রপতি হিসেবে যোগদান মান্যতা পায় না। এই বিষয় ভ্লাদিমির পুতিন কে প্রশ্ন করা হলে পুতিন বলেন এমনি ও মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে রাশিয়ার সম্পর্ক খুব একটা ভালো নয়। তাই মার্কিন যুক্তরাষ্ট্রের এই জয় কে রাশিয়া স্বীকার করলো কী করলো না তাতে কিছু যায় আসে না।

প্রথম কয়েক দিন এই নিয়ে বেশ জল্পনা হয়েছিল যে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি হিসেবে জো বাইডেন যোগদান করলেও রাশিয়ার তরফ থেকে কোনরকম শুভেচ্ছাবার্তা এসে পৌঁছায়নি বাইডেনের কাছে। এই নিয়ে বিশ্ব রাজনীতিতে ক্রমশ জল্পনা শুরু হয়। পরবর্তীকালে রাশিয়ার তরফ থেকে জানানো হয় মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচনে নবনির্বাচিত রাষ্ট্রপতি জো বাইডেনের জয় নিয়ে কোনরকম অফিশিয়াল ঘোষণা হয়নি তাই রাশিয়া এখনো শুভেচ্ছা বার্তা জানায়নি।