ট্যাবের বদলে HS শিক্ষার্থীদের জন্য ১০ হাজার টাকা দেবে পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে | SH Students 10000

করোনা আবহে লকডাউন এর যে রে মার্চ মাস থেকেই ছাত্র-ছাত্রীদের জন্য বন্ধ হয়েছে স্কুল-কলেজের দরজা। এই অতিমারির সময়ে তাই স্কুল কলেজ গুলি বেছে নিয়েছে অনলাইন ক্লাসের প্রক্রিয়াকে। এমনকি ইতিমধ্যেই বহু পরীক্ষাই অনলাইনে সংঘঠিত হয়ে গেছে। কিন্তু যে সকল ছাত্র ছাত্রীরা অনলাইনে ক্লাস করতে পারছে না তাদের কি হবে এই ভেবে পশ্চিমবঙ্গ সরকার বেশ কিছু ছাত্রছাত্রীকে বিনামূল্যে ট্যাব প্রদান করার কথা ভাবে। কিন্তু তাদের যোগানের অভাবে এবং সময়ের অভাবে ট্যাব দেওয়ার পরিবর্তে পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে সেই সকল ছাত্রছাত্রীকে দেওয়া হচ্ছে ১০ হাজার টাকা। WB Mamata govt will pay Rs 10,000 for higher secondary students.

Mamata Banerjee TMC supremo
Mamata Banerjee

করোনার কারণে লকডাউন হওয়ার পর থেকে বিভিন্ন অফিসে ওয়ার্ক ফ্রম হোম করে দেওয়া হয়েছে। বাড়ি থেকেই ল্যাপটপ বা কম্পিউটার ইন্টারনেটের সাহায্যে কাজ করতে পারছেন বিভিন্ন কোম্পানির কর্মীরা। পাশাপাশি করোনার জেরে সমস্ত স্কুল-কলেজে পঠন-পাঠন এখন বন্ধ। বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রক্রিয়া এখনো স্থগিত এই করোনার কারণে। সমস্ত পড়াশোনাই চলছে এখন অনলাইনে। কিন্তু সারা পশ্চিমবঙ্গে এমন বহু ছাত্র-ছাত্রী রয়েছে যাদের অনলাইন ক্লাস করার সুযোগ সুবিধা টুকু পর্যন্ত নেই। ইন্টারনেট যোগাযোগ ব্যবস্থা তো দূরের কথা। সামান্য মাধ্যম টুকুও তাদের কাছে নেই। এহেন ছাত্র-ছাত্রীদের কথা মাথায় রেখে পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে ঘোষণা করা হয়েছিল অনলাইন ক্লাস যাতে ছাত্রছাত্রীরা সুষ্ঠুভাবে করতে পারে তার জন্য পশ্চিমবঙ্গ সরকার সেই সকল অভাবগ্রস্ত ছাত্রছাত্রীকে ট্যাব দেবে বিনামূল্যে। (SH Students 10000 Rs per head)

দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের যাতে উচ্চ মাধ্যমিকের জন্য পড়াশোনা করতে অসুবিধা না হয় এবং দ্বাদশ শ্রেণীর (higher secondary) ছাত্রছাত্রীরা যাতে অনলাইন ক্লাস নিয়মিত করতে পারে সেই উদ্দেশ্যেই মুখ্যমন্ত্রীর তরফ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। ঠিক করা হয়েছিল প্রায় ৯ লাখ ছাত্রছাত্রীকে পড়াশোনার জন্য ট্যাব দেওয়া হবে রাজ্য সরকারের তরফ থেকে। কিন্তু পরিবর্তিত এই অতিমারির পরিস্থিতিতে এই মুহূর্তে এত সংখ্যক ছাত্র-ছাত্রীর কাছে ট্যাব পৌঁছে দেওয়া সম্ভব হয়ে উঠছেনা রাজ্য সরকারের। সেই জন্য রাজ্য সরকার সেই সকল দ্বাদশ শ্রেণীর ছাত্র ছাত্রীকে ট্যাব কেনার জন্য ১০ হাজার টাকা করে দিচ্ছেন।

জানা যাচ্ছে ৩ সপ্তাহের মধ্যেই দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের ব্যাংক একাউন্টে রাজ্য সরকারের তরফ থেকে ১০ হাজার টাকা পৌঁছে যাবে। এই সময় টেন্ডার ডেকে বড়জোর লাখ দেড়েক ট্যাব যোগাড় করা সম্ভব। যাতে করে সবাই এই সুবিধা লাভ করতে পারবে না। সবাই যাতে এই সুবিধা ভোগ করতে পারে তার জন্যই মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্ত। (SH Students 10000 Rs per head)