Kangana Ranaut-এর বিরুদ্ধে গল্প চুরির অভিযোগ লেখক Ashish Kaul-র, আইনের দ্বারস্থ হবেন কঙ্গনা

বিতর্কের পাশাপাশি একের পর এক আইনি ঝামেলায় জড়িয়ে পড়তে থাকছেন বলিউড (Bollywood) কুইন কঙ্গনা রানাওয়াত (Kangana Ranaut)। এর আগে দিল্লিতে চলা কৃষি বিক্ষোভ নিয়ে নানান রকম মন্তব্য করে আইনে বিতর্কে জড়াতে দেখা গিয়েছিল অভিনেত্রী কে। আর এবারে চুরির অভিযোগ উঠল তাঁর বিরুদ্ধে। কিন্তু বলিউড ‘কুইন’ হয় কি চুরি করতে হলো কঙ্গনা কে? অভিযোগ উঠেছে কঙ্গনা নাকি চুরি করেছেন অন্য এক লেখক এর লেখা। ২০১৯ সালে মুক্তি পেয়েছিল কঙ্গনা রানাওয়াত পরিচালিত ছবি মণিকর্ণিকা। আর এবার তৈরি হতে চলেছে সেই ছবিরই সিক্যুয়েল, ‘মণিকর্ণিকা রিটার্নস: দ্য লিজেন্ড অফ দিদ্দা’। এই দ্বিতীয় সিক্যুয়েলের গল্প চুরির অভিযোগেই ফেঁসে গিয়েছেন পর্দার মণিকর্ণিকা। Writer Ashish Kaul’s allegation of story theft against Kangana Ranaut.

লেখক আসিস কল কঙ্গনার বিরুদ্ধে তাঁর লেখা চুরির অভিযোগ এনেছেন। আসিস এর মতে তার লেখা একটি বই ‘ওয়ারিয়র কুইন অফ কাশ্মীর’ বইটি লেখা রানী দিদ্দার উপরে। আর সেই গল্পকে নিয়েই মণিকর্ণিকার পরবর্তী সিক্যুয়ালে তৈরি হতে চলেছে। লেখক আসিস কল এর মতে ২০১৮ সালে তিনি এই বইটি লিখেছিলেন, যার গল্পের মূল কেন্দ্রে ছিলেন রানি দিদ্দা। রানী দিদ্দা মূলত লোহার এর (পুঞ্চ) রানী। পুঞ্চ বর্তমানে অবস্থিত জম্মু-কাশ্মীরে। সেই পুঞ্চ‌ এর রানীই হলেন দিদ্দা। এই অসীম সাহসী এক নারীকে কেন্দ্র করেই গল্পের বুনন ফুটিয়ে তুলেছেন লেখক আসিস কল। লেখক এর দাবি তার কাছে এই বইয়ের কপিরাইট রয়েছে।

আসিস কল জানিয়েছেন তিনি ২০১৮ সালে রুপা প্রকাশনীর হাত ধরে বইটি প্রকাশিত করেছিলেন তিনি। এর প্রায় এক বছর পর গত বছর এর সেপ্টেম্বর মাসে ‘ওয়ারিয়র কুইন অফ কাশ্মীর’ বইটির একটি হিন্দি মুখবন্ধ লিখে দেওয়ার জন্য কঙ্গনার কাছে দরবার করেন আসিস কল। সেই অনুযায়ী কঙ্গনাকে একটি ইমেইল করেন এই লেখক। যেই ইমেইলে আশীষ নিজের বইয়ের সম্পূর্ণ গল্পটি পাঠিয়েছিলেন কঙ্গনাকে। ‌ যদিও এই ইমেইল এর কোন রকম উত্তর এখনো পর্যন্ত পাননি তিনি। কিন্তু হঠাৎ করেই তিনি জানতে পারেন মণিকর্ণিকার দ্বিতীয় সিক্যুয়েল তৈরি হতে চলেছে। আর সেই গল্পে তুলে ধরা হচ্ছে পুঞ্চের রানী দিদ্দার গল্পকে। মূলত যে গল্প আশিসের নিজের, যার কপিরাইটও রয়েছে তার কাছে।

আসিস এর মতে ছবি নিয়ে কঙ্গনা সাথে কোন রকম কথা হয়নি। কিন্তু ছবিতে ফুটে উঠতে চলেছে তাঁরই লেখা গল্প কাহিনী। এই অভিযোগটি সম্পূর্ণ ভাবেই অস্বীকার করেছেন কঙ্গনা রানাওয়াত। এমনকি এই বিষয় নিয়ে আইনের দ্বারস্থ হবেন এ কথাও জানিয়েছেন তিনি।