News

ফর্সা হওয়ার উপায় ফর্সা হওয়ার ডাক্তারি ক্রিম | Forsha Howar Upay | Forsha howar best cream

ফর্সা হওয়ার উপায় ফর্সা হওয়ার ডাক্তারি ক্রিম | Forsha Howar Upay | Forsha howar best cream
ফর্সা হওয়ার উপায় ফর্সা হওয়ার ডাক্তারি ক্রিম | Forsha Howar Upay | Forsha howar best cream

ফর্সা হওয়ার উপায় | Forsha Howar Upay

ফর্সা হওয়ার উপায়: আপনি কি আপনার গায়ের উজ্জলতা বাড়াতে চান কিংবা ফর্সা হতে চান? তবে চলুন প্রতিবেদনের মাধ্যমে দেখে নেওয়া যাক কিভাবে আপনি আপনার চেহারার রঙ আরো সুন্দর ও আকর্ষণীয় করে তুলতে পারবেন। গায়ের রং যতই উজ্জ্বল হোক না কেন রোদ, ধুলোবালি তো রয়েছেই, সেইসঙ্গে যত্নের অভাবে তা মলিন হয়ে যায়। তবে ঠিকঠাক যত্ন নিলে গায়ের রং ফর্সা করে তোলা সম্ভব। তবে আপনি বাজারের বিভিন্ন ফর্সা হওয়ার ক্রিম মেখে ফর্সা হতে পারেন। তবে ঘরোয়া উপায়ে শরীরের উজ্জ্বলতা বাড়লে তাতে কোনরকমে সাইডএফেক্ট বা ঝুঁকি থাকেনা। নিয়মিত ঠিকঠাক যত্ন নিলে ঘরে থাকা বিভিন্ন উপাদান দিয়ে প্রাকৃতিকভাবে সহজেই আপনি পেতে পারেন আপনার কাঙ্খিত ত্বক।

দুই চামচ টক দই, এক চামচ মধু এবং এক চামচ লেবুর রস নিয়ে ভালো করে মিশ্রণ তৈরি করুন। এরপর এই মিশ্রণটি ভালো করে ম্যাসাজ করে 15 মিনিট মুখে লাগিয়ে রাখুন, তারপর ধুয়ে নিন। টক দই এবং লেবুতে থাকা সি ভিটামিন ত্বক উজ্জ্বল ফর্সা করতে সাহায্য করে। এবং মধু ত্বকে নমনীয় করে তোলে। নিয়মিত ব্যবহার করলে আপনি কয়েক দিনের মধ্যেই ফর্সা হয়ে উঠতে পারবেন।

১/২টি টমেটো ভালো করে ব্লেন্ডার দিয়ে পেস্ট বানিয়ে, তার সঙ্গে দু’চামচ লেবুর রস মিশিয়ে, মিশ্রণটি ভালো করে মুখে ১৫ থেকে ২০ মিনিট লাগিয়ে রাখুন। এরপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। টমেটোতে থাকা লাইকোপেন ত্বকের দাগ মিলিয়ে যেতে এবং পাশাপাশি ত্বকের মৃত কোষের স্তর সরিয়ে দিতে সাহায্য করে। ফলে আপনাকে ফর্সা করে তুলতে সাহায্য করে।

কিছুটা লেবুর রসের সঙ্গে এক চামচ চিনি মিশিয়ে মিশ্রণটি মুখে ঘষতে থাকুন যতক্ষণ না চিনি ত্বকের সাথে মিশে যায়। এরপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ঘরোয়া উপায়ে ফর্সা হওয়ার পদ্ধতি খুবই কার্যকর।

৩ দিনে ফর্সা হওয়ার উপায়

দুই চামচ বেসন, ১ চামচ দুধ, এক টুকরো লেবুর রস ও সামান্য কাঁচা হলুদ ভালো করে মিশিয়ে প্যাক বানিয়ে ফেলুন। তারপর এই প্যাকটি মুখে লাগিয়ে ম্যাসাজ করুন, 15 মিনিট পর ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। দ্রুত ফর্সা হতে এই মিশ্রণটি খুবই কার্যকরী।

আধ কাপ চায়ের লিকার, দুই চামচ চালের গুঁড়া এবং ১ চামচ মধু মিশিয়ে পেস্ট বানিয়ে, মুখে কিছুক্ষণ মাসাজ করার পর ১0 মিনিট লাগিয়ে রাখুন। এরপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। চালের গুঁড়ো স্ক্রাবার হিসেবে কাজ করবে এবং মধু ত্বকের আর্দ্রতা বজায় রাখবে। নিয়মিত ব্যবহার করলে আপনি তিন দিনের মধ্যে ফর্সা হয়ে যাবেন।

ফর্সা হওয়ার ডাক্তারি ক্রিম, Forsha howar best cream

কসমেটিকসের দোকানে ফর্সা হওয়ার অসংখ্য ক্রিম পাওয়া যায়। বিভিন্ন ব্র্যান্ডের, বিভিন্ন ধরনের। কিন্তু সেগুলি ব্যবহার করলে বেশি সময় স্কিনের প্রবলেম দেখা দেয়। সেই সমস্ত ক্রিম গুলির একধিক পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়। যা হিতে বিপরীত হয়। আপনার মুখের স্কিন যদি সেনসিটিভ হয়ে থাকে, তবে আপনি অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে ক্রিম লাগাতে পারেন।

ফর্সা হওয়ার ডাক্তারি ক্রিম-এর লিস্ট নিচে দেওয়া হলো-
Wow Fairness Cream – ভারতে কোম্পানি WoW এর একটি পণ্য। তাদের ভাষ্যমতে তাদের পণ্য ক্ষতিকারক সালফেটস, সিলিকনস এবং প্যারাবেন্স থেকে মুক্ত।
Himalaya herbal Clear Complexion হিমালয়ায়ের একটি পণ্য। কোম্পানিটির প্রতিষ্ঠাতা মিঃ এম মানাল এবং ১৯৩৪ সাল থেকে স্থায়ীভাবে ফর্সা হওয়ার ক্রিম তৈরি করে আসছে।
OLAY White Residence, দক্ষিণ আফ্রিকার রসায়নবিদ গ্রাহাম ওল্ফ এর মাধ্যমে ১৯৫২ সালে পরিচয় ঘটে এই কোম্পানির।
O3plus এর ক্রিম হলো 03+ Whitening Cream। ২০০৫ সালে ইন্ডিয়ার নাম্বার ওয়ান স্কিনকেয়ার ব্রান্ড হিসাবে জনপ্রিয়তা পেয়েছিল।

ফর্সা হওয়ার ডাক্তারি ক্রিম মেয়েদের

ফর্সা হওয়ার জন্য মেয়েদের প্রচুর ক্রিম রয়েছে। তবে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে মুখে ক্রিম লাগানো উচিত। ফর্সা হওয়ার জন্য এই ক্রিম গুলি ব্যবহার করা যেতে পারে-

Plum E Luminence Deep Moisturizing ক্রিম ব্যবহারের ২৪ ঘন্টার মাথায় আপনার ত্বককে একটি প্রাকৃতিক ভাবে উজ্জ্বল করে তুলে।
Botanica Pure Residence একটি রং ফর্সাকারী ক্রিম হিসেবে বেশ পরিচিত।এটি রং ফর্সাকারী ক্রিমের পাশাপাশি আপনার ত্বককে মশ্চরাইজ করতে ভূমিকা পালন করবে।
Bella Vita Papayablem Anti Blemish হয় পিগমেন্টেশন আপনার স্কিনে জাফরানের সজীবতা প্রদান করবে।
Garnier Light Complete ক্রিম- ১৯০৪ সালে আলফ্রেড আমুর Garnier প্যারিসের ব্লিসে আলফ্রেড আমুর গার্নিয়ার কোম্পানি প্রতিষ্ঠা করেছিলেন। প্রাকৃতিক উপাদানের মিশ্রনে চুল ও ত্বকের যত্ন পণ্য তৈরি করে আসছে গার্নিয়ার।

কালো থেকে ফর্সা হওয়ার উপায়

গোলাপজল, লেবুর রস এবং শসা দিয়ে তৈরি মিশ্রণ নিয়মিত প্রতিদিন মুখে লাগালে রোদে পোড়া কালো দাগ এবং বয়সের ছাপ দূর হয়। এছাড়াও আপনি কালো থেকে ফর্সা হওয়ার জন্য বিভিন্ন ব্র্যান্ডের ক্রিম ব্যবহার করতে পারেন। তবে ক্রিম মাখলে তার কিছু পাঠা পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। অবশ্যই আপনি স্কিনের ডাক্তারের পরামর্শ নিয়ে ক্রিম ব্যবহার করুন।

গায়ের রং ফর্সা হওয়ার উপায়

৩ চামচ পেপের রস, ৩ চামচ আমন্ড অয়েল, ২ চামচ দই, ৪ চামচ অ্যাপেল সিডার ভিনিগার, গ্লিসারিন, একটি ডিমের সাদা অংশ নিন। পেপের রস, দই, অ্যাপেল সিডার ভিনিগার ও আমন্ড অয়েল মিশিয়ে ভালো করে মিশ্রণ তৈরি করুন। এরপর মিশ্রণটি ফ্রিজের মধ্যে দুই ঘণ্টা রেখে দিন। দু’ঘণ্টা পর ফ্রিজ থেকে বের করে ডিমের সাদা অংশ ও গ্লিসারিন ভালোভাবে মেশিন। তারপর এই মিশ্রণটি মুখ-হাত-পা এবং সারা শরীরে মেখে দশ পনের মিনিট অপেক্ষা করুন। এরপর হালকা গরম জল দিয়ে মুখ-গা-হাত-পা ধুয়ে নিন। নিয়মিত সপ্তাহে তিন দিন ব্যবহার করলে মুখের সাথে সাথে আপনারা গায়ের রং ফর্সা হয়ে যাবে।

প্রাকৃতিকভাবে ফর্সা হওয়ার উপায়

ত্বকের ফর্সা ও উজ্জলতা বাড়াতে চন্দন গুঁড়ো খুব উপকারী। দু’চামচ চন্দন গুঁড়োর সঙ্গে এক চামচ দুধ মিশিয়ে পেস্ট তৈরি করে প্রত্যেকদিন হালকা ম্যাসাজ করুন। দেখবেন এক সপ্তাহের মধ্যেই আপনি ফর্সা হয়ে যাবেন এবং আপনার স্কিনের উজ্জ্বলতা দ্বিগুণ হবে।

কমলালেবুর খোসা রোদে ভালো করে শুকিয়ে গুড়ো করে নিন। এরপর এক চামচ গুড়োর সাথে এক চামচ টক দই মিশিয়ে মিশ্রণ তৈরি করে মুখে লাগান। মুখ ১০/১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। নিয়মিত এটি ব্যবহার করলে প্রাকৃতিকভাবে ফর্সা হওয়ার সবচেয়ে ভালো উপায়।

ভেতর থেকে ফর্সা হওয়ার উপায়

শসার রসের সঙ্গে এক চামচ মধু মিশিয়ে ভালো করে মুখে লাগিয়ে 15 মিনিট পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি শুষ্ক ত্বকের জন্য খুবই উপকারী। তবে তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে আপনি মধুর বদলে লেবু ব্যবহার করতে পারেন। এই মিশ্রণটি আপনার ত্বকের ভেতর থেকে ফর্সা করতে সাহায্য করে।

রাতারাতি ফর্সা হওয়ার উপায়, Forsha howar sohoj upay

রাতে ঘুমাতে যাওয়ার আগে কাঁচা হলুদের একটি ফেইস প্যাক লাগাতে পারেন। ১ চামচ হলুদ-এর সঙ্গে সমপরিমাণ ওটমিল, ১ চামচ মধু এবং ১ চামচ লেবুর রস মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। রাতারাতি ফর্সা হয়ে যাবেন।

পাকা পেঁপে ও মধু একসঙ্গে মিশিয়ে মিশ্রণ বানিয়ে তা মুখে মাখলে মুখের দাগছোপ দূর হবে, ত্বকের রং উজ্জ্বল হবে রাতারাতি।

মুখ ফর্সা করার উপায়

এক চামচ গুঁড়ো দুধ, এক চামচ লেবুর রস, এক-চামচ মধু এবং আধ চামচ বাদাম তেল ভালোভাবে মিশিয়ে মুখে ১০/১৫ মিনিট লাগিয়ে রাখার পর ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে এটি মুখ ফর্সা হওয়ার কার্যকারী উপায়।

স্থায়ী ফর্সা হওয়ার উপায়, Forsha howar tips

আমন্ড বাদামের পেস্ট দুধে মিশিয়ে মিশ্রণ তৈরি করে ত্বকে লাগান। দশ মিনিট রেখে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে প্রাকৃতিক উপায় স্থায়ী ফর্সা হওয়ার সম্ভব।

ডাবের জল ত্বকের জন্য খুবই উপকারী। ত্বকের উজ্জ্বলতা ফেরাতে, কালো ছোপ দূর করতে ডাবের জল উপকারী।

আলু দিয়ে ফর্সা হওয়ার উপায়

আপনি সরাসরি আলুর রস দিনে দুবার মুখে লাগাতে পারেন তাতে আপনার স্কিনের উজ্জ্বলতা বাড়বে। আলুর রসের সঙ্গে সামান্য পরিমাণ ডিমের সাদা অংশ দিয়ে পেস্ট বানিয়ে মুখে মুখে লাগিয়ে নিন এরপর সেটি ফেসিয়াল টিস্যু দিয়ে পুরো মুখ ভালোমতো লেপটে লেপটে ঢেকে দিন। এরপর টিস্যু শুকিয়ে গেলে মুখ ভালো করে ধুয়ে ফেলুন। দেখবেন আপনার স্কিনের উজ্জলতা বাড়বে ও ফর্সা হয়ে যাবে।

এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায়

আমরা জানি এলোভেরা ত্বকের জন্য কার্যকারী উপাদান। দুধ তিন চামচ এলোভেরা জেল এবং সামান্য পরিমাণে বাদামের গুঁড়ো মিশিয়ে একটি পেস্ট বানিয়ে ফেলুন। এরপর এই অ্যালোভেরা জেল এর পেস্ট মুখে, হাতে, গলায় লাগিয়ে কুড়ি মিনিট রেখে তারপর ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে আপনি ফর্সা হয়ে যাবেন। অ্যালোভেরা জেল আপনার ত্বক ফর্সা করার সাথে সাথে স্কিন ডিজিজ এর হাত থেকে রক্ষা করে।

লেবু দিয়ে ফর্সা হওয়ার উপায়

লেবুর রসে কোন ভিটামিন সি ভরপুর থাকায় ত্বকের জন্য খুবই উপকারী। ১ চামচ দুধ, ১ চামচ মধু, ২ চামচ পাতিলেবুর রস ও সামান্য পরিমাণে হলুদের গুঁড়ো দিয়ে প্যাক বানিয়ে মুখে দশ পনের মিনিট লাগিয়ে রাখুন। এরপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন সঙ্গে সঙ্গে দেখবেন আপনার মুখ উজ্জল লাগছে। সপ্তাহে অন্তত দুই দিন ব্যবহার করলে উপকার পাবেন। (Forsha Howar Upay)