‘গেন্দা ফুল’, তবলা-ফোক-এর মিশেলে মুক্তি পেল ‘গাঁদা ফুল’, কেন্দ্রবিন্দুতে রতন কাহার, অরিন্দম শীল ও বিক্রম ঘোষের যৌথ প্রচেষ্টায়

Badshahs Genda Phool Bengali makeover with Ratan Kahar, Iman Chakraborty, Bikram Ghosh
Badshahs Genda Phool Bengali makeover with Ratan Kahar, Iman Chakraborty, Bikram Ghosh

২০২১, মার্চের শুরুর দিকের কথা। রতন কাহারকে (Ratan Kahar) কৃতিত্ব না দিয়ে তাঁরই লেখা আঞ্চলিক বাংলা জনপ্রিয় গান ‘বড়লোকের বিটি লো’ নিজের ‘গেন্দা ফুল’ (Genda Phool) অ্যালবামে ব্যবহার করেন গায়ক বাদশা (Badshahs)। তা নিয়ে তীব্র বিতর্ক তৈরি হয়। সেসময় বাঙালি তথা বাংলার শিল্পীমহল, সংবাদমাধ্যমের কড়া নিন্দার মুখে পড়তে হয় গায়ক বাদশাকে।

চরম বিতর্কের পরবর্তীকালে মিউজিক ভিডিয়োতে বাদশা অবশ্য রতন কাহারের নাম উল্লেখ করেছিলেন। পরিচালক অরিন্দম শীলের হাত ধরে এবার নতুন রূপে মুক্তি পেল ‘গেন্দা ফুল’।

শনিবার ১০ অক্টোবরই (২০২১) মুক্তি পেয়েছে ‘গেন্দা ফুল’ মিউজিক ভিডিয়োটির নতুন বাংলা রূপান্তর। পরিচালক অরিন্দম শীল ও খ্যাতনামা তবলাবাদক বিক্রম ঘোষের (Bikram Ghosh) উদ্যোগে তৈরি হয়েছে ‘গেন্দা ফুল’ মিউজিক ভিডিয়ো। গেন্দাফুল মিউজিক ভিডিয়োটি নতুনভাবে রি-অ্যারেঞ্জ করেছেন বিক্রম ঘোষ। তবে এর নাম আর ‘গেন্দা ফুল’ নয়, ‘গাঁদা ফুল’।

মিউজিক ভিডিয়োর আকর্ষণের কেন্দ্রবিন্দুতে গীতিকার, সুরকার রতন কাহার। রতন কাহারের সঙ্গে গানটি গেয়েছেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত গায়িকা ইমন চক্রবর্তী (Iman Chakraborty)। মিউজিক ভিডিয়োতে দেখা গিয়েছেন নৃত্যশিল্পী ও অভিনেত্রী দেবলীনা কুমারকে। তবে আবার বাদশা, জ্যাকলিন ফার্নান্ডেজকেও বাদ দেওয়া হয়নি।

‘গাঁদা ফুল’ মিউজিক ভিডিয়ো প্রসঙ্গে এর আগে বিক্রম ঘোষ বলেছিলেন, ”তবলা ও র‍্যাপ-এর যুগলবন্দীতে আমি নতুনভাবে গানটিকে তুলে ধরার চেষ্টা করেছি। বৈদ্যুতিন-প্রোগ্রামিং-এ ছিলেন সায়ন গাঙ্গুলী। আমরা রতন কাহারকে পেয়েছি। উনি সিউড়ি থেকে এটার জন্য এসেছিলেন।”

Badshahs Genda Phool Bengali makeover with ratan kahar, iman chakraborty, bikram ghosh

বাদশা এবং জ্যাকলিন ফার্নান্ডেজের (Jacqueline Fernandez) গানটির কিছু দৃশ্যও এই নতুন গানে রাখা হয়েছে। পুরো বিষয়টি সাজিয়ে গুছিয়ে পরিবেশন করেছেন পরিচালক অরিন্দম শীল (Arindam Shil)। এভাবেই পুজোর আগে নতুনভাবে দর্শকের দরবারে হাজির হয়েছে গাঁদা ফুল। ১৯৭২ সালে রতন কাহারের (Ratan Kahar) লেখা এবং ও ঝুমুর তালে সুর করা এই গানটি আকাশবাণীতে প্রথম প্রচারিত হয়। পরবর্তীতে ১৯৭৬ সালে স্বপ্না চক্রবর্তীর (Swapna Chakraborty) কন্ঠে প্রচারিত হলে গানটি তুমুল জনপ্রিয়তা পায়। Subscribe our website sangbadworld.com

Leading News Portals

BBC BanglaAnandabazar Patrika24 Ghanta
Aajkal PatrikaABP AnandaBartaman Patrika
Dailyhunt BengaliEi SamayEbela
Kolkata24x7MSN NewsNews18 Bangla
Oneindia BengaliSangbad PratidinRediff News
BanglahuntPitchfork